পিকেএসএফ ও কানাডার প্রতিনিধি দলের কৃষিবিষয়ক প্রকল্প পরিদর্শন

53

চাঁপাইনবাবগঞ্জে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর কারিগরি ও আর্থিক সহায়তায় কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদসহ কৃষি খাতের সামগ্রিক উন্নয়নে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি। রবিবার এসব কার্যক্রম পরিদর্শন করেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এবং কানাডার সাসকেচুয়ান বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত গ্লোবাল ইনস্টিটিউট অব ফুড সিকিউরিটি (জিআইএফএস)-এর ৫ সদস্যের একটি প্রতিনিধি দল। প্রতিনিধি দলটি নাচোল উপজেলার এলাইপুর বাইলকাপাড়ায় কাটিমন আম ও ড্রাগন ফলের বাগান, সোনাইচন্ডী এলাকায় পেঁয়াজ বীজ, গম, ডাল ফসল (মটরশুঁটি ও মসুর) উৎপাদন সংক্রান্ত কার্যক্রম, এবং গোমস্তাপুর উপজেলার খয়রাবাদ এলাকায় মাছ চাষ প্রদর্শনী পরিদর্শন করে। পরিদর্শনকালে ড. নমিতা হালদার বলেন, “আমাদের সহায়তায় কৃষকরা কীভাবে খাদ্য উৎপাদন করে, উৎপাদিত পণ্যের বৈচিত্রায়ন এবং কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ পণ্যের সংরক্ষণ বিষয়ক করণীয় নির্ধারণের লক্ষেই ৫ সদস্যের প্রতিনিধি দলটি কানাডা থেকে বাংলাদেশে এসেছেন। তারা কানাডায় ফিরে গিয়ে আমাদের এ বিষয়ে তাদের পরামর্শ জানাবেন।” এসময় জিআইএফএস’র বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার ড. এন্ড্রু শার্প বলেন, “এখানকার কৃষকদের চাষাবাদ দেখে আমি মুগ্ধ। মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিতের লক্ষে বাংলাদেশের কৃষক এবং জিআইএফএস’র মধ্যে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আমরা আশাবাদী।”
কানাডা থেকে আসা প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- ন্যাশনাল রিসার্চ কাউন্সিল অব কানাডার সিনিয়র রিসার্চ অফিসার পঙ্কজ ভৌমিক, পিএইচডি, জিআইএফএস’র ইন্টারন্যাশনাল প্রোগ্রাম ডেভেলপমেন্ট অফিসার হাসান আহমেদ এবং জিআইএফএস’র বাংলাদেশ প্রতিনিধি শ্রীকান্ত আত্তালুরি।
পিকেএসএফ’র কর্মকর্তাদের মধ্যে আরো উপস্থিত ছিলেন- মহাব্যবস্থাপক ড. মো. আব্দুল মালেক, ব্যবস্থাপক সুহাস শংকর চৌধুরী এবং উপ-ব্যবস্থাপক মো. আব্দুল হাকিম।
এসময় মাঠপর্যায়ে কার্যক্রম বাস্তবায়নকারী সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন, পরিচালক আলেয়া ফেরদৌস, সিনিয়র সহকারী পরিচালক আবুল খায়ের খান, সহকরী পরিচালক জুলফিকার আলী, কনিষ্ঠ সহকারী পরিচালক ও সমন্বিত কৃষি ইউনিটের ফোকাল পার্সন ফারুক আহমেদ, কর্মসূচি ব্যবস্থাপক কৃষিবিদ জহুরুল ইসলাম, কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোস্তাফিজুর রহমান, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাজিন বিন রেজাউলসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।