পিএসজি ম্যাচে জিদানের ভাগ্য ‘নির্ভর করছে’

198

লেগানেসের কাছে হেরে কোপা দেল রে থেকে ছিটকে পড়ার পর রিয়াল মাদ্রিদে নিজের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন জিনেদিন জিদান। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় পিএসজির সঙ্গে লড়াইয়ে নিজের ভাগ্য নির্ভর করছে বলে মনে করেন ফরাসি এই কোচ। সান্তিয়াগো বের্নাবেউয়ে বুধবার রাতে স্প্যানিশ কাপের কোয়ার্টার-ফাইনালের ফিরতি লেগে ২-১ গোলে হারে রিয়াল। প্রথম লেগে তারা ১-০ ব্যবধানে জেতায় দুই লেগ মিলিয়ে স্কোরলাইন দাঁড়ায় ২-২। তবে অ্যাওয়ে গোলে পিছিয়ে থেকে বিদায় নেয় মাদ্রিদের ক্লাবটি। হাভিয়ের এরাসোর গোলে ম্যাচের ৩১তম মিনিটে পিছিয়ে পড়ে রিয়াল। বিরতির পর করিম বেনজেমার গোলে সমতায় ফিরলেও গাব্রিয়েলের হেডে পরাজয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। কোপা দেল রের ইতিহাসে লেগানেসই প্রথম দল যারা নিজেদের মাঠে প্রথম লেগে হারের পর বের্নাবেউয়ে জিতে রিয়ালকে ছিটকে দিল। এই পরাজয়ে এবারের মৌসুমে ঘরোয়া ফুটবলে আর কোনো শিরোপা জয়ের তেমন সুযোগ থাকলো না স্পেনের সফলতম দলটির। মৌসুমের শুরুতে উয়েফা সুপার কাপ ও স্প্যানিশ সুপার কাপ জেতা রিয়ালের লা লিগা জয়ের সম্ভাবনা প্রায় শেষ। শীর্ষে থাকা বার্সেলোনা থেকে ১৯ পয়েন্ট কম নিয়ে চতুর্থ স্থানে আছে গতবারের চ্যাম্পিয়নরা।
দলের এমন বাজে অবস্থায় জিদান চাকরি হারাতে পারেন বলে গুঞ্জন শুরু হয়েছে। ক্লাবটিতে তার ভবিষ্যত চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির বিপক্ষে ফলাফলের উপর নির্ভর করছে বলে অনেকের মত। তেমনটা মনে করেন জিদান নিজেও। “অবশ্যই, এটা পরিষ্কার। এর জন্য আমি দায়ী। আমি কোচ।”
“তাই, আমাকে অবশ্যই এর সমাধান খুঁজতে হবে। অবশ্যই আমাকে এই পরিস্থিতির মোকাবেলা করতে হবে। আমি সবসময় লড়াই করে যাব, পরিশ্রম করে যাব। দলকে আরও ভালো করতে চেষ্টা করবো এবং উপায় খুঁজে বের করবো।” লেগানেসের বিপক্ষে প্রথমার্ধে ছন্দহীন রিয়াল একটি শটও লক্ষ্যে রাখতে পারেনি। শেষ দিকে সের্হিও রামোস ও বেনজেমা দারুণ দুটি সুযোগ পেলেও গোলরক্ষক নেরেওর বাধা এড়াতে পারেনি। পুরো ম্যাচে দলের পারফরম্যান্স প্রতিযোগিতায় টিকে থাকার মতো ছিল না বলে মনে করেন জিদান। “ম্যাচের ফল যৌক্তিক। প্রতিপক্ষ তাদের খেলা খেলেছে আর আমরা খেলিনি। এর দায় আমার। এই ব্যর্থতা আমার।ৃআমি নিজের প্রতি ক্ষুব্ধ, খেলোয়াড়দের উপর নয়। আমার খেলোয়াড়রা চেষ্টা করেছে, দৌড়াদৌড়ি করেছে। হয়তো তারা খারাপ খেলেছে। তারাও দোষী। তবে, আমিই সবচেয়ে বেশি দায়ী।”
এমন অবস্থায় পরিশ্রমেই সমাধান দেখছেন জিদান।
“পরিশ্রম চালিয়ে যাওয়াতেই সমাধান। আমি এই পরিস্থিতির মোকাবেলা করব। আমি পরিশ্রম চালিয়ে যাবো, যেমনটা আমি সবসময় করেছি। আপনারা জিজ্ঞেস করতে পারেন, এখন কী হবে? আমরা চেষ্টা করে যাবো। আমরা অবশ্যই এর পরিবর্তন করবো। এখনও অনেক ম্যাচ বাকি আছে।”
২০১৭-১৮ মৌসুম কী রিয়ালের ইতিহাসে সবচেয়ে বাজে মৌসুম হবে। এমন প্রশ্নের উত্তরে জিদানের জবাব, “আমি সবসময় ইতিবাচক চিন্তা করি। এমন কী এই ব্যর্থতার পরও। শনিবার আমাদের একটা ম্যাচ আছে। ১৪ ফেব্রুয়ারি আছে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ।”