পাকিস্তানের ব্যাটিং কোচের পদ ছাড়লেন ইউনিস খান

87

পাকিস্তান ক্রিকেট দলের ব্যাটিং কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন ইউনিস খান।  পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে সমঝোতার মাধ্যমেই বিদায় নিলেন এই সাবেক অধিনায়ক। মঙ্গলবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে পিসিবি।

গত নভেম্বরে পাকিস্তান দলের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছিলেন ইউনিস এবং পিসিবির সঙ্গে তার চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২২ বিশ্বকাপ পর্যন্ত। কিন্তু তার আগেই দুই পক্ষের পথ আলাদা হয়ে গেল।

গত বছর ইংল্যান্ড সফরে পাকিস্তান দলকে পরামর্শ দেওয়ার পর নিউজিল্যান্ড সফরে আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার বুঝে নেন ইউনিস। ওই সফরে পাকিস্তান ৩ টি-টোয়েন্টি ম্যাচের ২টিতে হারে এবং দুই ম্যাচের টেস্ট সিরিজে হারে ২-০ ব্যবধানে।

নিউজিল্যান্ডের ব্যর্থ হলেও ইউনিসের মেয়াদে ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-০ ব্যবধানে টেস্ট এবং ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জেতে পাকিস্তান। এরপর একই প্রতিপক্ষের বিপক্ষে তাদের মাটিতেই ২-১ ব্যবধানে ওয়ানডে এবং ৩-১ টি-টোয়েন্টি সিরিজ জেতার স্বাদ পায় বাবর আজমবাহিনী।

পাকিস্তান দলের সঙ্গে ইউনিসের সর্বশেষ সিরিজ জিম্বাবুয়ের বিপক্ষে। এই বছর এপ্রিল-মেতে জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে জেতার পর দুই টেস্টেই ইনিংস ব্যবধানে জেতে পাকিস্তান।

সাম্প্রতিক সাফল্য সত্ত্বেও ইউনিসের বিদায়ের কোনো কারণ খোলাসা করেনি পিসিবি। ইউনিস পরবর্তী সময়ে কোনো ব্যাটিং কোচ ছাড়াই ইংল্যান্ড সফরে যাবে পাকিস্তান দল। ফলে প্রধান কোচ মিসবাহ-উল-হকের কাঁধেই বাড়তি দায়িত্ব চাপছে। চলতি পিএসএল শেষে আগামী ২৫ জুন ৩ ওয়ানডে এবং ৩ টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে ইংল্যান্ডের উদ্দেশে উড়াল দেবে পাকিস্তান দল।

ইংল্যান্ড সফর শেষে ৫ ওয়ানডে ও ২ টেস্ট খেলতে ওয়েস্ট ইন্ডিজে যাবে পাকিস্তান দল। আগামী ২৭ জুলাই থেকে শুরু হবে সিরিজ। ক্যারিবীয়দের বিপক্ষে মাঠে নামার আগেই ব্যাটিং কোচ হিসেবে ইউনিসের বিকল্প ঠিক করতে চায় পিসিবি।