পরিকল্পিতভাবে গাছ লাগাতে হবে, গাছের বিকল্প নাই জেলা প্রশাসক

91

“প্লাস্টিক দূষণ সমাধানে-সামিল হই সকলে” এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। এসময় তিনি বলেন, আজকের যেই প্রতিপাদ্যের আলোকে বিশ্ব পরিবেশ দিবস তা সারা পৃথিবী ব্যাপী ভয়াবহ রূপ নিয়েছে। তিনি বলেন, প্লাস্টিক দূষণটি ন্যানোলেভেলে চলে গেছে। এই দূষণ মানবজাতীর জন্য হুমকি হয়ে যাচ্ছে।
জেলা প্রশাসক বলেন, আমাদের এই সবুজগ্রহকে বাঁচানোর যে দায়-দায়িত্ব সেটি আমাদের। তিনি বলেন, প্রত্যেক নাগরিকে দায়িত্ব ও কর্তব্য হচ্ছে নিজেকে সাজিয়ে রাখা। আপনার ব্যবহৃত বর্জ্যটা থেকে রাষ্ট্র কিভাবে অপকৃত হচ্ছে সেদিকে খেয়াল রাখা। তিনি বলেন, আমাদের আমের গাছের ছায়া আমের চেয়ে বেশি দামি। তাই আমের গাছ কাটতে নিরুৎসাহিত করেন জেলা প্রশাসক এ কেএম গালিভ খাঁন। তিনি সবাইকে গাছ লাগানোর জন্য উৎসাহিত করেন। তিনি আরো বলেন, আমরা এখান থেকে পণ করে যাবো আগামীকে আমরা কাউকে ক্রেস্ট দিবনা এখন থেকে পুরস্কার হিসেবে গাছের চারা ও বই বিতরণ করবো। জেলা প্রশাসক বলেন, আমাদেরকে পরিকল্পিতভাবে গাছ লাগাতে হবে, গাছের বিকল্প নাই। গাছের নিচে বসে থাকলে মানুষের প্রশান্তি আসে।
তিনি বলেন, আমাদের যত পলিথিনের ব্যবহার আছে সেগুলোকে সীমিত রাখার চেষ্টা করবো এবং পাটজাত দ্রব্য ব্যবহার করবো। প্রত্যেকটা বিষয় সচেতনতার সাথে পালন করবো। আপনি যেমন রাষ্টের অধিকার ভোগ করছেন তেমনি আপনার কর্তব্য হচ্ছে রাষ্টকে রক্ষা করা। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত ২১০০ সালে ব-দ্বীপ পরিকল্পনা এবং ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশের যে পরিকল্পনা সেটি আমরা পালন করবো। তার জন্য আমাদেরকে অত্যান্ত দায়িত্বশীলতার সাথে কর্তব্য পালন করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আব্দুস সামাদ, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রামানিক। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কনিষ্ঠ সহকারি পরিচালক ফারুক আহমেদ, চাঁপাইনবাবগঞ্জ জেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরামের সমন্বয়কারী রাফিউল ইসলাম।
স্বগত বক্তব্যে ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন তুলে ধরেন চাঁপাইনবাবগঞ্জরের পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মিজানুর রহমান।
এসময় উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার জুবায়ের জাহাঙ্গীর, জেলা কালচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সাল, দি চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্সের পরিচালক শহিদুল ইসলাম, ব্র্যাকের জেলা প্রতিনিধি মোমেনা খাতুনসহ অন্যরা। জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। আলোচনা অনুষ্ঠান সঞ্চালনা করেন নামোশংকরবাটি ডিগ্রি কলেজর প্রভাষক গোলাম ফারুক মিথুন।
পরে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রচনা ও চিত্রাংঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।