নৌকাডুবে ৭৪ অভিবাসীর মৃত্যু লিবিয়া উপকূলে

30

লিবিয়ার খোম উপকূলে নৌকাডুবিতে অন্তত ৭৪ অভিবাসীর মৃত্যু হয়েছে। গতকাল জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসী সংস্থার (আইওএম) বরাত দিয়ে এই খবর জানিয়েছে কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা।

ভয়াবহ এই দুর্ঘটনার সময় মাঝারির আকারের ওই নৌকায় ১২০ জনের বেশি যাত্রী ছিলেন বলে আইওএম জানিয়েছে। লিবিয়ান কোস্ট গার্ড ও জেলেরা ৪৭ জনকে জীবিত উদ্ধার করেছে।

আইওএম লিবিয়া মিশনের প্রধান ফেডেরিকো সোডা বলেছেন, ‘বিশ্বজুড়ে সমুদ্রপাড়ি দেওয়ার মারাত্মক এই প্রচেষ্টা করতে গিয়ে ভূমধ্যসাগরে এত এত প্রাণহানি হওয়ার কারণ রাষ্ট্রগুলোর প্রয়োজনীয় পদক্ষেপ ও উদ্ধার কার্যক্রমের সদিচ্ছার অভাব এবং উদ্ধারে সামর্থ্যহীনতা।’

বর্তমানে মধ্য ভূমধ্যসাগরে একমাত্র সক্রিয় দাতব্য উদ্ধারকারী জাহাজ ওপেন আর্মস জানায়, উদ্ধারের কয়েক ঘণ্টা পর ছয় মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। মঙ্গলবার থেকে বুধবার পর্যন্ত তিনটি ভিন্ন অভিযানে ২৫৭ জন অভিবাসীকে উদ্ধার করেছে ওপেন আর্মস।

অভিবাসীদের নিয়ে কাজ করা জাতিসংঘ সংস্থা আইওএম জানায়, এ বছর মধ্য ভূমধ্যসাগরে অন্তত ৯০০ জনের মৃত্যু হয়েছে নৌকাডুবিতে। উদ্ধার কার্যক্রম দেরি হওয়ায় মৃত্যু হয়েছে বেশিরভাগের। ১১ হাজারের বেশি অভিবাসীকে ফেরানো হয়েছে লিবিয়াতে।