নেপালকে রুখে ফাইনালে উঠেছে বাংলাদেশ

156

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে বাংলাদেশ। আজ বিকেলে ভারতের ভুবনেশ্বরে লিগ পর্বের শেষ ম্যাচে দশজন নিয়ে নেপালের সঙ্গে ১-১ গোলে ড্র করে ফাইনালে পৌঁছে যায় পল স্মলির শিষ্যরা। ৪ ম্যাচ থেকে ১০ পয়েন্ট সংগ্রহ করে ফাইনাল নিশ্চিত করে শহীদুল-মিরাজুলরা।

বাংলাদেশের জন্য সমীকরণটা ছিল সহজ। ফাইনালে যেতে হলে বাংলাদেশকে বড় ব্যবধানে হারাতে হতো নেপালের। দুই দলের জন্য গুরুত্বপূর্ণ হয়ে ওঠা ম্যাচটি শুরু থেকেই বেশ উত্তেজনা ছড়ায়। আক্রমণ-পাল্টা আক্রমণে গোলশূন্যভাবেই শেষ হয় প্রথমার্ধের খেলা।

ওই ঘটনার পর দশজন নিয়ে খেলে ৬৩ মিনিটে লিড নেয় বাংলাদেশ। এ সময় ডানদিক দিয়ে পাল্টা আক্রমণে ডি বক্সের মধ্যে সতীর্থের বাড়িয়ে দেওয়া বল থেকে গোল করেন পিয়াস আহমেদ নোভা। তাতে এগিয়ে যায় বাংলাদেশ। তবে বেশিক্ষণ এগিয়ে থাকতে পারেনি। ৬৮ মিনিটে নেপালের বদলি খেলোয়াড় নিরাঞ্জন মাল্লা ডি বক্সের বাইরে থেকে জোরালো শটে বল জালে জড়িয়ে সমতা ফেরান।

শেষ পর্যন্ত এই সমতা নিয়ে শেষ হয় ম্যাচ। আর বাংলাদেশ কাঙ্খিত ১ পয়েন্ট অর্জন করে পৌঁছে যায় ফাইনালে। আজ অপর ম্যাচে ভারত যদি মালদ্বীপকে হারাতে পারে কিংবা ড্র করে তাহলে ফাইনালে উঠবে এবং ৫ আগস্ট বাংলাদেশের মুখোমুখি হবে।