নিষিদ্ধ শ্রীশান্ত ভারত ছাড়তে চান!

272

দুইবার নিষেধাজ্ঞার খড়গ থেকে ‘মুক্তি’ মিললেও আজীবন নিষিদ্ধই থাকছেন ভারতের ডানহাতি এই শান্তাকুমাড়ন শ্রীশান্ত। আগস্টে শ্রীশান্তের নিষেধাজ্ঞা তুলে নিতে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়াকে (বিসিসিআইকে) নির্দেশ দিয়েছিলেন কেরালা হাইকোর্ট। কিন্তু বিসিসিআইয়ের আপিলের পরিপ্রেক্ষিতে সেই কেরালা হাইকোর্টই শ্রীশান্তের আজীবন নিষেধাজ্ঞা ফের বহাল রেখেছেন।
আদালতের এই রায় শুনে আর চুপ থাকেননি শ্রীশান্ত! বিসিসিআইকে রীতিমত হুমকি দিয়ে রেখেছেন নিষিদ্ধ এই পেসার। জানান, নিষেধাজ্ঞা তুলে না নিলে অন্য দেশের হয়ে খেলার চিন্তা করবেন তিনি। প্রয়োজনে ভারত ছেড়ে দিবেন।
বিসিসিআইকে ‘ব্যক্তিগত প্রতিষ্ঠান’ উল্লেখ করে শ্রীশান্ত বলেন, ‘আমাকে বিসিসিআই নিষিদ্ধ করেছে, আইসিসি না। ভারতে খেলার সুযোগ না পেলেও, আমি প্রয়োজনে অন্য কোনো দেশের হয়ে খেলতে চাই। আমার বয়স এখন ৩৪ বছর। আরও অন্তত ছয় বছর খেলতে পারব। ক্রিকেট ভালোবাসি বলে খেলা চালিয়ে যেতে চাই। আমি ক্রিকেটে ফিরতে চাই।’
২০১৩ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে ক্রিকেট থেকে আজীবনের জন্য নিষিদ্ধ হন ভারতের ডানহাতি এই পেসার। নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রথমে দিল্লি হাইকোর্টে আবেদন করেন শ্রীশান্ত। উপযুক্ত তথ্য এবং প্রমাণের অভাবে ২০১৫ সালের জুলাইয়ে তাকে নির্দোষ ঘোষণা করা হয়। তবে বেঁকে বসে বিসিসিআই! ওইদিনই বিসিসিআইয়ের পক্ষ থেকে জানানো হয়, তাকে নির্বাসন থেকে মুক্তি দেওয়া হচ্ছে না।
বোর্ডের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে চলতি বছরের মার্চে কেরালা হাইকোর্টে আবেদন করেন ভারতের হয়ে ২৭ টেস্ট, ৫৩ ওয়ানডে এবং ১০ টি-টোয়েন্টি খেলা শ্রীশান্ত।
এদিকে শ্রীশান্তের এই বক্তব্যে পর জবাব দিয়েছে বিসিসিআই। বোর্ডের ভারপ্রাপ্ত সেক্রেটারি অনিরুদ্ধ চৌধুরী বলেছেন, একজন নিষিদ্ধ ক্রিকেটার আইসিসির পূর্ণ সদস্য অন্যকোন দেশে কিংবা অ্যাসোসিয়েশনের হয়েও খেলতে পারবেন না। এগুলা সবই ফালতু কথা। আমরা আমাদের আইনগত অবস্থান জানি।