‘নিপীড়িত মানুষের জন্য সারাজীবন লড়াই করে গেছেন বঙ্গবন্ধু’

72

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদকপ্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন স্থানে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
রবিবার (২৮ মে) সকালে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলা পরিষদ সভাকক্ষে দিবসটি উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেনÑ চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মু. জিয়াউর রহমান।
উপজেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা, ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নূহ, মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহবুবুর রহমান, সমাজসেবা কর্মকর্তা নুরুল ইসলাম, রহনপুর রাবেয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী রাইসা জান্নাতসহ অন্যরা।
আলোচনা শেষে বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন অতিথিরা। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এদিকে রবিবার বিকেলে শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেনÑ জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। এসময় তিনি বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশুকাল থেকেই, তাঁর বোধশক্তি হবার পর থেকেই প্রান্তিক মানুষের জন্য, বঞ্চিত, দলিত নির্যাতিত নিপীড়িত মানুষের জন্য সারাজীবন লড়াই করে গেছেন। জোটনিরপেক্ষ আন্দোলনে তিনি স্পষ্ট করেই বলেছেন, ‘বিশ^ আজ দুই ভাগে বিভক্ত, শোষক ও শোষিত, আমি শোষিতের পক্ষে।’ বঙ্গবন্ধু ৭ মার্চের ঐতিহাসিক ভাষণে বলেছেন, ‘আমি প্রধানমন্ত্রিত্ব চাই না, আমি বাংলার মানুষের অধিকার চাই।’ তিনি সারাজীবন লড়ে গেছেন সাধারণ মানুষের শান্তির জন্য, মুক্তির জন্য, দুবেলা দুমুঠো ভাতের অধিকারের জন্য।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেনÑ জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. রুহুল আমিন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আফাজ উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার মো. আতোয়ার রহমান, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ। সূচনা বক্তব্য দেন জেলা কালচারাল অফিসার মো. ফারুকুর রহমান ফয়সল।
আলোচনা শেষে দিবসটি উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেয়া বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জের নাচোলে উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদকপ্রাপ্তির ৫০ বছর পূর্তি উদ্যাপন উপলক্ষে কুইজ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
রবিবার বিকাল ৩টায় উপজেলা পরিষদ হলরুমে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিথিলা দাসের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেনÑ পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান, মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কাশেম ওবাইদ।
আলোচনা শেষে কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
এছাড়া দিবসটি উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। রবিবার দিনব্যাপী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে বলিহারপুর জাবড়ি কমিউনিটি ক্লিনিকে অনুষ্ঠিত এই ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এ সময় তিনি বলেন, জাতির পিতা শান্তি পুরস্কার পেয়েছিলেন। আমরা সবসময় শান্তিতে বিশ্বাস করি। আমরা দেশকে অর্থনৈতিকভাবে উন্নত করতে চাই। এ দেশের কোনো মানুষ হতদরিদ্র থাকবে না, ভূমিহীন ও গৃহহীন থাকবে না। প্রতিটি মানুষ তার মৌলিক অধিকার পাবে। তিনি আরো বলেন, আজকে বাংলাদেশের আর্থসামাজিক ক্ষেত্রে যে পরিবর্তন হয়েছে, দীর্ঘসময় শান্তিপূর্ণ পরিবেশ ছিল বলেই তা সম্ভব হয়েছে। এটা সকলকে মনে রাখতে হবে।
এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেনÑ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়রা খান, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তোহিদুল আলম টিয়া, আওয়ামী লীগ নেতা কফিল উদ্দিন ও নাককাটিতলা জননী ক্লাবের সভাপতি নূর আলম সিদ্দিকী শাহিন।
মেডিকেল ক্যাম্পে চার শতাধিক রোগীকে চিকিৎসা সেবা দেওয়া হয়