নারী সচেতনতায় বিদ্যা বালান

270

সম্প্রতি হলিউড প্রযোজক হার্ভে উইনস্টেইনের কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর তার বিরুদ্ধে হলিউডের অনেক তারকা অভিনেত্রী যৌন হয়রানির অভিযোগ তোলেন। এবার বলিউড অভিনেত্রী বিদ্যা বালানও এ বিষয়ে মুখ খুলেছেন।
বিদ্যা বালান একটি সংবাদমাধ্যমে এ নিয়ে বলেন, ‘এ ধরনের ঘটনা ঘটার পর অনেকেই হয়তো মুখ খুলতে সাহস করে না। কারণ আমাদের সমাজ পরবর্তীতে তাদের দিকেই অভিযোগের তীর ছোঁড়ে। এ কারণেই আমি মনে করি, যৌন হয়রানি কিংবা ধর্ষণ যাই হোক না কেন, নারীদের জন্য সেটা নিয়ে কথা বলা বেশ কঠিন হয়ে পড়ে। আমাদের সমাজে যৌন হয়রানির ঘটনা প্রতিটি ক্ষেত্রেই রয়েছে। তবে শুধু সিনেমা ইন্ডাস্ট্রির কথা খবরে খুব বড় করে লেখা হয়।
তিনি আরো বলেন, ভুলে গেলে হবে না যে, সিনেমা ইন্ডাস্ট্রি সমাজেরই একটি অংশ। উন্নত বিশ্বে ক্ষমতাসীন অনেক ব্যক্তির জীবনের সাথেই এগুলো জড়িয়ে আছে, কিন্তু তারা এ নিয়ে কোনো ব্যবস্থা গ্রহণ করেননি। সুতরাং আপনি মনে করছেন, আমি শুধু একাই এ ধরনের ঘটনার শিকার হয়েছি, তা নয়।’ দিনদিন এই হয়রানির মাত্রা বাড়ছে। কিন্তু সেটা রোধের তেমন কোনো ব্যবস্থা গ্রহণ করতে দেখা যায় না।
এ বিষয়ে বিদ্যা বলেন, ‘আমি এ ধরনের পরিস্থিতি বুঝতে পারলে সরে আসি, কারণ আমার বাড়িঘর রয়েছে। আমার পরিবার রয়েছে। অবশ্য কিছু মানুষের পরিস্থিতিটা ভিন্ন। নারী হিসেবে আপনার ষষ্ঠ ইন্দ্রিয় থাকতে হবে। কেউ আমাকে শুধু কফি খাওয়ার জন্য ডাকবে না। আমি যদি তার সঙ্গে যাই, তার মানে এতে আমার সম্মতি রয়েছে।’