নতুন বছরের প্রথম দিন বই উৎসব : জেলায় পৌঁছেছে প্রাথমিকের শতভাগ বই

174

চাঁপাইনবাবগঞ্জ জেলা সদর, শিবগঞ্জ, গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ১ হাজার ৮২টি প্রাথমিক বিদ্যালয়ের ২ লাখ ৩৫ হাজার ৭১৪ জন ছাত্রছাত্রীর জন্য শতভাগ বই এরই মধ্যে প্রতিটি বিদ্যালয়ে পৌঁছেছে। আগামী ১ জানুয়ারি পূর্বের বছরগুলোর মতো এবারো কোমলমতি শিক্ষার্থীদের হাতে এসব নতুন বই তুলে দেয়ার মাধ্যমে বই উৎসব অনুষ্ঠিত হবে।
চাহিদা মোতাবেক শতভাগ বই পাওয়া গেছে জানিয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. সাইফুল ইসলাম বলেন- চাহিদা মোতাবেক বাংলা, ইংরেজি, গণিত, সমাজ, বিজ্ঞান, ইসলাম শিক্ষা, হিন্দু ধর্ম শিক্ষা ও খ্রিষ্টান ধর্ম বিষয়ক সকল বই পাওয়া গেছে এবং উপজেলা শিক্ষা অফিসের মাধ্যমে বিদ্যালয়গুলোতে পাঠানো হয়েছে। আগামী ১ জানুয়ারি শিক্ষার্থীদের মাঝে নতুন বই তুলে দেয়া হবে। এদিন অনুষ্ঠিত হবে বই উৎসব।
এবার জেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৭০৫টি, শিশু কল্যাণ ৩টি, পরীক্ষণ প্রাথমিক বিদ্যালয় ২টি, বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ১১৭টি, কেজি স্কুল ২৩২টি, এনজিও পরিচালিত প্রাথমিক বিদ্যালয় ৮টি, ব্র্যাক পরিচালিত ৬টি এবং উচ্চ বিদ্যালয়ের সঙ্গে পরিচালিত ৯টিসহ জেলায় প্রাথমিক বিদ্যালয় রয়েছে ১ হাজার ৮২টি। এসব বিদ্যালয়ের বিপরীতে জেলায় বইয়ের চাহিদা ছিল ১০ লাখ ১৪ হাজার ৫২৫ খানা। শতভাগই পাওয়া গেছে বলে তিনি জানান।