ধোনি-যুবরাজ থাকছেন তো ২০১৯ বিশ্বকাপে?

294

আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ প্রান্তে মহেন্দ্র সিং ধোনি ও যুবরাজ সিং। ক’দিন আগে ৩৬-এ পা রাখেন ধোনি। ডিসেম্বরে যুবরাজের পালা। দু’জনই ভারতের চ্যাম্পিয়ন ক্রিকেটার। ২০১৯ বিশ্বকাপ সামনে রেখে দল গোছানোর কাজে নেমে পড়বেন নবনিযুক্ত হেড কোচ রবি শাস্ত্রী। ধোনি ও যুবরাজের খেলা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেননি তিনি।
পরবর্তী ওয়ার্ল্ডকাপে খেলার ইচ্ছাটা ইতোমধ্যেই জানিয়েছেন একে একে তিন ফরমেটে বিরাট কোহলির কাছে অধিনায়কত্ব ছেড়ে দেওয়া ধোনি। ২০১৯ বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ইঙ্গিতটাও দিয়ে রেখেছেন! তখন তার বয়স হবে ৩৮। পরীক্ষিত যুবরাজের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। অবশ্য এ ব্যাপারে প্রকাশ্যে কিছু বলেননি তিনি।
সময় হলে এই ইস্যুটি নিয়ে বসবেন বলে নিশ্চিত করেছেন শাস্ত্রী। ধোনি ও যুবরাজের ক্যারিয়ার নিয়ে এখনই কথা বলার পক্ষপাতী নন তিনি। এখন টিমের বর্তমান চ্যালেঞ্জগুলোর দিকে দৃষ্টি রাখছেন।
প্রধান কোচের দায়িত্ব পাওয়ার পর প্রথম কথা বলেছেন শাস্ত্রী। তার ভাষ্যমতে, ‘২০১৯ (বিশ্বকাপ) এখনো অনেক দূরে। এখানে দু’জন (ধোনি ও যুবরাজ প্রসঙ্গ) চ্যাম্পিয়ন ক্রিকেটার রয়েছে। সময় এলে আমরা তাদের সঙ্গে কথা বলবো। অধিনায়কের সঙ্গে সময় কাটাবো এবং বিষয়গুলো সামনে এগিয়ে নেব।’
‘ইন্ডিয়া টুডে’কে দেওয়া সাক্ষাৎকারে শাস্ত্রী আরও বলেন, ‘এখনো তার (কোহলি) সঙ্গে কথা হয়নি। তার সঙ্গে আমি কথা বলবো। আগের ব্যাপারগুলি টেনে আনবো না, অতীতে যা হয়েছে তা আমার সমস্যা নয়। আমি নতুনভাবে শুরু করবো। কোহলির সঙ্গে যা আলোচনা হবে তা আমাদের দু’জনের মধ্যে সীমাবদ্ধ থাকবে।’
ধোনি ও যুবরাজ চ্যাম্পিয়ন পারফরমার। ভারতকে বহু ম্যাচ তারা একাই জিতিয়েছেন। কিন্তু সময়ের পরিক্রমায় তাদের সাম্প্রতিক ফর্ম সে কথা বলছে না। চ্যাম্পিয়নস ট্রফির উদ্বোধনী ম্যাচে পাকিস্তানের বিপক্ষে যুবরাজের ৩২ বলে ৫৩, বাজেভাবে আসরটি শেষ করার পর ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ধোনির ৭৯ বলে ৭৮ রানের অপরাজিত ইনিংসের পরও এসব কথা উঠছে। ধারাবাহিকতার ঘাটতিটাই এর বড় কারণ।
এদিকে, অ্যাওয়ে সিরিজে ভারতের ব্যাটিং পরামর্শকের দায়িত্ব পাওয়া রাহুল দ্রাবিড় ভবিষ্যৎ তারকাদের ডাক দিতে নির্বাচকদের দৃষ্টি আকর্ষণ করেছেন। সবকিছু মিলিয়ে নতুন হেড কোচ রবি শাস্ত্রীর অধীনে নতুন উদ্যমে শুরু করার অপেক্ষায় টিম ইন্ডিয়া।