ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক দিনব্যাপী প্রশিক্ষণ

76

চাঁপাইনবাবগঞ্জে ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। বিশেষ অতিথির বক্তব্য দেন- স্থানীয় সরকার, চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক দেবেন্দ্র নাথ উরাঁও। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আনিছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণে সূচনা বক্তব্য দেন- চাঁপাইনবাবগঞ্জ ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক কৃষিবিদ মাহমুদার রহমান। প্রামাণ্যচিত্র প্রদর্শন ও প্রশিক্ষণ প্রদান করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইসিটি কনসালটেন্ট এমামুল ইসলাম খান।
অংশগ্রহণকারীদের মধ্যে থেকে আলোচনায় অংশ নেন- বীর মুক্তিযোদ্ধা মোস্তাক হোসেন, সাংবাদিক এমরান ফরুক মাসুম, চাঁপাইনবাবগঞ্জ কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. এমরান হোসেন, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক দিলিপ রায়, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কৃষিবিদ রোকন উজ্জামান, জেলা বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক শামসুজ্জামান বাবু, সদর উপজেলা পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক তরুণ কুমার সাহা, চাঁপাইনবাবগঞ্জ ব্যাপটিস্ট চার্চের সভাপতি বীথিবা বাড়ৈ, উত্তরবঙ্গ বৈষ্ণব সংঘ চাঁপাইনবাবগঞ্জের সাধারণ সম্পাদক নিতাই কুমার কর্মকার, গৌরী চন্দ সিতু, ছবি রানী সাহা। প্রশিক্ষণ সঞ্চলনা করেন চাঁপাইনবাবগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের ইন্সট্রাক্টর ড. ইমদাদুল হক মামুন ও লক্ষ্মীপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. আশরাফুল ইসলাম।
জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন বলেন, সংবিধানে সকল ধর্মের মানুষের সমান অধিকারের কথা বলা হয়েছে। সকল ধর্মের মানুষ এদেশের নাগরিক, কাজেই ধর্মীয় ও সামাজিক সম্প্রীতি বজায় রাখতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চান ধর্মীয় সম্প্রীতি অক্ষুণœ রেখে সম্প্রীতির দেশ হিসেবে টিকে থাকুক বাংলাদেশ। তিনি বলেন- জাতির বঙ্গবন্ধু কন্যা মাননীয় শেখ হাসিনা সারাদেশে ৫৬৪টি মডেল মসজিদ করেছেন, মন্দির করেছেন।
ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ প্রকল্পের এই আওতায় এবং জেলা প্রশাসনের সহযোগিতায় এই প্রশিক্ষণের আয়োজন করে ইসলামিক ফাউন্ডেশন।