দ্বিতীয় দিনের অনুশীলনে বাড়তি নজর ফিল্ডিংয়ে

63
হাত থেকে ক্যাচ ফসকে যাওয়া মানে আয়ত্ত থেকে ম্যাচ বেরিয়ে যাওয়া। বাংলাদেশ দল সেটা হাড়ে হাড়ে টের পেয়েছে সর্বশেষ নিউ জিল্যান্ড সিরিজে। একের পর এক ক্যাচ মিসে হারতে হয়েছে হাতের মুঠোয় থাকা ম্যাচও।

নিউ জিল্যান্ড সিরিজ এখন অতীত। লাল সবুজের প্রতিনিধিদের সামনে এবারের মিশন  ‘ওয়ালটন শ্রীলঙ্কা-বাংলাদেশ সিরিজ।’ সাদাপোশাকের এই মহারণে শ্রীলঙ্কার বিপক্ষে ২টি টেস্ট খেলার লক্ষ্যে নিজেদের ঝালিয়ে নিচ্ছে মুমিনুল হকের দল।

তিনদিন রুমে কোয়ারেন্টাইন শেষে গতকাল থেকে শুরু হয়েছিলো মাঠের অনুশীলন। আজ দ্বিতীয় দিনের মতো সকাল থেকে দুপুর পর্যন্ত ঘাম ঝরান সফরকারীরা। দ্বিতীয় দিনের অনুশীলনে ফিল্ডিংয়ে ছিল বাড়তি নজর।

নিউ জিল্যান্ডের পুনরাবৃত্তি যাতে দ্বীপরাষ্ট্রে না হয় এ জন্য বাড়তি সচেতন টিম ম্যানেজম্যান্ট। মাঠের মধ্যে ক্রিকেটারদের পজিশনে রেখে ক্যাচ অনুশীলন করিয়েছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। একই ভূমিকায় দেখা গেছে ব্যাটিং কোচ জন লুইস ও বোলিং কোচ ওটিস গিবসনকে। ক্যাচিং-ফিল্ডিং নিয়ে বেশ কিছুক্ষণ দৌড়ঝাঁপের পর ব্যাট হাতে নেটে অনুশীলন করেছেন তামিম ইকবাল-মুশফিকুর রহিমরা।

তামিম পেসারদের বলে নিজেকে ঝালিয়ে নিলেও মুশফিক সামলেছেন থ্রোয়ারদের। নেটে তাইজুল-নাঈমদের ঘূর্ণি সামলাতে দেখা গেছে ইয়াসির আলী রাব্বিকে। গতকালের মতো নাজমুল হোসেন শান্ত নেটে কাটান বাড়তি সময়। মুশফিকের মতো তিনিও থ্রোয়ারদের দিয়ে নিজেকে পরখ করেন।

কাল থেকে এই কাতুনায়েকেতেই নিজেদের মধ্যে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। মূল লড়াইয়ে নামার আগে এটা ডমিঙ্গোর শিষ্যদের জন্য আরও ভালোভাবে প্রস্তুতি নেওয়ার দারুণ সুযোগ। এই প্রস্তুতি ম্যাচের জন্যই দলে বড়তি সদস্য নিয়ে সফরে যায় বাংলাদেশ।

দুই দিনের এই প্রস্তুতি ম্যাচ  শেষে আরও দুই দিন অনুশীলনের সুযোগ পাবে বাংলাদেশ। এরপর প্রথম টেস্ট শুরু হবে ২১ এপ্রিল, দ্বিতীয় টেস্ট ২৯ এপ্রিল।