দুইবার টস এক ম্যাচে

121

সাধারণত ক্রিকেটের নিয়ম অনুযায়ী প্রতি ম্যাচে একবার করে টস হয়। যা খেলার শুরুতে করা হয় ব্যাটিং বা বোলিং কোন দল করবে তা নির্ধারণের জন্য। তবে প্রথমবারের মতো ক্রিকেটে আসতে যাচ্ছে এক ম্যাচে দুইবার টসের নিয়ম।
৮ আগস্ট থেকে শুরু হতে যাওয়া ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) ষষ্ঠ আসর থেকে প্রথমবারের মতো এক ম্যাচেই দুইবার টস করার রেওয়াজ চালু হতে যাচ্ছে। নতুন এই নিয়মে কোনো ম্যাচ টাই হলে সুপার ওভারে দ্বিতীয়বার টস করা হবে। এর আগে আসল ম্যাচে পরে ব্যাট করা দলকে সুপার ওভারে আগে ব্যাট করার সুযোগ দেওয়া হতো। কিন্তু এখন থেকে ক্যারিবীয় লিগে সুপার ওভারে কারা আগে ব্যাট করবে, তা নির্ধারণ করা হবে টস।
এই নিয়ম ছাড়াও আরও একটি নতুন আইন আনা হচ্ছে সিপিএলে। কোনো দল নির্ধারিত সময়ে ২০ ওভার বোলিং শেষ করতে না পারলে দলের নেট রানরেট একটি নির্দিষ্ট হারে কমিয়ে দেওয়া হবে। ফলে প্লে-অফের দৌড়ে পিছিয়ে যাবে ওই শাস্তি পাওয়া দলটি।
পাঁচটি আসর চলে গেলেও সিপিএল নানান রকম সমালোচনায় পড়তেই থাকে। এর আগেও স্লো ওভার রেট নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হয়েছে। তাই ষষ্ঠ আসর শুরুর আগেই নিজেদের আইনগুলো ঝালাই করে নিচ্ছে উইন্ডিজ বোর্ড।