দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে দুই নতুন মুখ, ফিরেছেন নরকিয়া

49

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। যেখানে জায়গা পেয়েছেন দুই নতুন মুখ অটনিল বার্টম্যান ও রায়ান রিকেলটন। দুজনেই জানুয়ারি-ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত এস টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগে আলো ছড়িয়েছেন। এমআই কেপটাউনের হয়ে ৫৮.৮৮ গড় ও ১৭৩.৭৭ স্ট্রাইকরেটে ৫৩০ রান করে গত আসরের সর্বোচ্চ রানসংগ্রাহক ছিলেন রিকেলটন। চ্যাম্পিয়ন হওয়া সানরাইজার্স ইস্টার্ন ক্যাপের হয়ে ৮ ম্যাচে ১৮ উইকেট শিকার করেন বার্টম্যান। দারুণ পারফরম্যান্সের পুরস্কার হিসেবে বিশ্বকাপ দলে জায়গা পেলেন ডানহাতি এই পেসার।

শক্তিশালী ব্যাটিং লাইনআপ নিয়েই বিশ্বকাপের দল সাজিয়েছে দক্ষিণ আফ্রিকার। অভিজ্ঞ ডেভিড মিলার ও কুইন্টন ডি ককদের সঙ্গে আছেন অধিনায়ক এইডেন মারক্রাম, রিজা হেনড্রিকস, হাইনরিখ ক্লাসেন, ট্রিস্টান স্টাবসরাও। পেস অ্যাটাকের নেতৃত্ব দেবেন কাগিসো রাবাদা। তার সঙ্গে থাকবেন গত সেপ্টেম্বরের পর জাতীয় দলের জার্সি গায়ে জড়ানোর অপেক্ষায় থাকা আনরিখ নরকিয়াও। এছাড়া স্পিন বিভাগ সামলাবেন কেশভ মহারাজ, তাবরাইজ শামসি ও বিয়র্ন ফর্তেই।

এবারের বিশ্বকাপে গ্রুপ ডিতে রয়েছে প্রোটিয়ারা। যেখানে তাদের প্রতিপক্ষ বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল। ৩ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে আসর শুরু করবে দলটি। বাংলাদেশের বিপক্ষে খেলবে ১০ জুন নিউইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক স্টেডিয়ামে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ দক্ষিণ আফ্রিকার স্কোয়াড: এইডেন মারক্রাম (অধিনায়ক), অটনিল বার্টম্যান, জেরাল্ড কুটসিয়া, কুইন্টন ডি কক, বিয়র্ন ফর্তেইন, রিজা হেনড্রিক্স, মার্কো ইয়ানসেন, হাইনরিখ ক্লাসেন, কেশভ মহারাজ, ডেভিড মিলার, আনরিখ নরকিয়া, কাগিসো রাবাদা, রায়ান রিকেলটন, তাবরাইজ শামসি, ট্রিস্টান স্টাবস।

রিজার্ভ: নান্দ্রে বার্গার ও লুঙ্গি এনগিদি।