Site icon রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম

তৈরি করুন গাজরের পায়েস

গাজরের হালুয়া খেতে কে না পছন্দ করেন। এর স্বাদে মুগ্ধ ছোট-বড় সবাই। গাজর চোখের জন্য অত্যন্ত উপকারী। এতে থাকে ভিটামিন এ, ভিামিন সি, ভিটামিন কে ও ফাইবার। গাজরের হালুয়া খেতে যেমন সুস্বাদু তেমনই এতে আছে নানা উপকারিতা। তবে অনেকেই গাজরের হালুয়া তৈরি করতে গিয়ে ঝামেলা পোহান। তারা চাইলে এবার থেকে প্রেশার কুকারে তৈরি করতে পারবেন জিভে জল আনা এই অসাধারণ ডেজার্ট। আর মাত্র ২০ মিনিটেই তৈরি করতে পারবেন গাজরের হালুয়া। রইলো রেসিপি-

উপকরণ : ১. গাজর। ২. দুধ। ৩. ঘি। ৪. দারুচিনি গুঁড়া। ৫. চিনি। ৬. ক্ষির। ৭. কাজুবাদাম ও ৮. কিশমিশ। সব উপকরণ পরিমাণমতো নিতে হবে।

পদ্ধতি : প্রথমে গাজরগুলোকে ভালো করে ধুয়ে নিন। তারপর গ্রেটারের সাহায্যে ভালো করে গ্রেট করে নিন। খেয়াল রাখবেন, গ্রেট করতে হবে একদম মিহি করে। এপরকুকারে ঘি ও দারুচিনি গুঁড়া দিয়ে দিন। ৫ মিনিট পর ক্ষির ভালো করে কুরিয়ে তাতে ঢেলে নিন। এরপর গ্রেট করা গাজর দিয়ে দিন। ভালো করে ভেজে নিন যাতে কাঁচা গন্ধ চলে যায়। অন্য একটি পাত্রে দুধ গরম করে নিন। দুধ ফুটে মোটা ঘনত্বের হয়ে গেলে কুকারের মধ্যে ঢেলে ঢাকনাটা আটকে দিন। ঘন হয়ে এলে নামিয়ে নিয়ে কাজু ও কিশমিশ ছড়িয়ে পরিবেশন করুন। গরম গরম গাজরের হালুয়া খেতেও লাগে দুর্দান্ত। শীতের দিনে শেষপাতে এই পদের কোনো তুলনা নেই। গাজরের সঙ্গে একটু কমলালেবুর খোসা গ্রেট করে দিতে পারলেও খুব ভালো সুগন্ধ পাবেন হালুয়ায়।

Exit mobile version