তাজকির-উজ-জামানকে বিদায় সংবর্ধনা দিল প্রয়াস ও রেডিও মহানন্দা

254

চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় সরকারের উপপরিচালক এ.কে.এম. তাজিকির-উজ-জামানকে বিদায় সংবর্ধনা জানিয়েছে উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি ও রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম।
শনিবার প্রয়াসের ইউনিট-১ গোবরাতলায় প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটের হলরুমে এই বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়। এসময় উপপরিচালকের হাতে ক্রেস্ট তুলে দেন প্রয়াসের নির্বাহী পরিচালক ও রেডিও মহানন্দার প্রধান নির্বাহী কর্মকর্তা হাসিব হোসেন।
সংবর্ধনা অনুষ্ঠানে এ.কে.এম. তাজকির-উজ-জামান বলেন, আমাদের সোসাইটিতে যারা বড় বড় মানুষ, তাদের পেছনে রয়েছে বই। আমাদের সবাইকে বই পড়তে হবে। আমাদেরকে সংস্কৃতির চর্চা করতে হবে। বই হচ্ছে এমন একটি প্রোডাক্ট যা আপনার মন, মানসিকতা ও মননশীলতাকে জাগিয়ে তুলতে পারে। আপনারা একটি লক্ষ্য নির্ধারণ করুন, যে কোনো একটা বিষয়ে স্কিল ডেভেলপমেন্ট করুন। আর একটি বিষয় লক্ষ্য করুন যে, আমি প্রতি মাসে বই পড়ব। আপনার যে বই পড়তে মন চায় আপনি সেই বইটি পড়–ন। তিনি আরো বলেন, আমরা যে কাজটা করছি সেটা মন দিয়ে করতে হবে। আপনি কোথায় কি করছেন, এটা খুবি জরুরি। আপনি গান করছেন, কোথায় সুর তাল দিতে হবে সেটা আপনাকে জানতে হবে। সুর তৈরি করার জায়গাটা হচ্ছে সাধনার জায়গা। তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জে অনেক কাজ করার আছে, এখানে যদি পর্যটন এলাকা তৈরি করা যায় তাহলে অনেক ভালো হবে।
তাজকির-উজ-জামান বলেন, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি চাঁপাইনবাবগঞ্জের মাটিতে জন্ম নিয়েছে, নামটাই খুব সুন্দর ‘প্রয়াস’। নামের মধ্যে কিছু করার একটা চিন্তা আছে। চলে যাবার সময় আমার মনে হচ্ছে যে, কেন দুই বছর আগে এই রেডিও মহানন্দার ম্যানেজমেন্ট সম্পর্কে জানিনি। যদি আগে জানতাম তাহলে আমি আরো পরিপূর্ণ মানুষের কাছে যেতে পারতাম। সকলের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের সকলকে সামনের দিকে এগিয়ে যেতে হবে। আপনি নিজেই বাংলাদেশ, এটা ভাবতে শিখুন। তাছাড়া বাংলাদেশের উন্নতি করা সম্ভব হবে না। এ সময় সকলে মিলে দেশের উন্নয়নে কাজ করার আহ্বান জানান তিনি।
অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন- এ.কে.এম. তাজকির-উজ-জামানের সহধর্মিণী দিলরুবা আখতার, প্রয়াসের কনিষ্ঠ সহকারী পরিচালক মু. তাকিউর রহমান, এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক জহুরুল হক, আঞ্চলিক ব্যবস্থাপক বাসার উদ্দিন, ইউনিট ব্যবস্থাপক প্রসন্ন কুমার পালসহ প্রয়াস ও রেডিও মহানন্দার কর্মীবৃন্দ।
উল্লেখ্য, এ.কে.এম. তাজকির-উজ-জামানকে উপসচিব পদে পদোন্নতি দিয়ে অর্থ মন্ত্রণালয়ে পদায়ন করা হয়েছে।