‘ডিড্স অ্যাটাক’ এর শিকার হয়েছে সুরক্ষা ওয়েবসাইট

126

কোভিড-১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’র ওয়েবসাইট ডিড্স (DDoS) অ্যাটাকের শিকার হয়েছে বলে জানিয়েছে সরকারি সাইবার ইস্যু দেখভালকারী সংস্থা সার্ট। সার্টের ‘সিচুয়েশনাল এলার্ট অন সাইবার থ্রেটস’ রিপোর্টের বর্ধিত ভার্সনে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে।

এর আগে দু’তিন দিন ধরে ‍সুরক্ষা ওয়েবসাইট থেকে সেবা নিতে গিয়ে বারবার ব্যর্থ হচ্ছিলেন গ্রাহকরা। যার ফলে বিষয়টি বিভিন্ন জনের নজরে আসে। সোমবার (৭ আগস্ট) সার্টের ‘সিচুয়েশনাল এলার্ট অন সাইবার থ্রেটস’ রিপোর্টের বর্ধিত ভার্সন এই তথ্য নিশ্চিত করেছে।

রিপোর্ট অনুযায়ী দুটি ক্লিন আইপি ব্যবহার করে ডিড্স অ্যাটাকটি করা হয়েছে। এছাড়া আরও বিভিন্ন দেশ থেকে আলাদা আলাদা ১২টি আইপি অ্যাড্রেস থেকে ব্রুট ফোর্স বা, ওয়েব অ্যাপ বা ফিশিং অ্যাটাকও করা হয়েছে। রিপোর্টের তথ্য অনুযায়ী, 183.171.175.20, 38.242.220.21 এই দুটি ক্লিন আইপি ব্যবহার করে ডিড্স অ্যাটাকটি করা হয়েছে। এছাড়া আরও বিভিন্ন দেশ থেকে আলাদা আলাদা ১২টি আইপি অ্যাড্রেস থেকে ব্রুট ফোর্স/ওয়েব অ্যাপ/ফিশিং অ্যাটাকও করা হয়েছে।

এখনো কোভিড-১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম সুরক্ষার ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না। সুরক্ষা থেকে করোনার টিকা নিবন্ধন, টিকা প্রদানের তারিখ, পরবর্তী দিন ও টিকার সনদ প্রদান করা হয়।