টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়ে নিলেন, মোহাম্মদ আমির

129

টেস্ট ক্রিকেট তাঁকে এক সময় দীর্ঘ নির্বাসনে পাঠিয়েছিল। এবার নিজেই টেস্ট ক্রিকেট থেকে স্বেচ্ছা নির্বাসন নিলেন মোহাম্মদ আমির। মাত্র ২৭ বছর বয়সে জানিয়ে দিলেন, ক্রিকেটে এখন থেকে সাদা বলেই শুধু খেলবেন, সাদা পোশাকে আর নয়। পাকিস্তানের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্যারিয়ার অব্যাহত রাখলেও টেস্ট আর খেলতে চান না আমির।

এক বিবৃতিতে এই পেসার বলেছেন, ‘ক্রিকেটের সেরা ও ঐতিহ্যবাহী এই ফরম্যাটে পাকিস্তানকে প্রতিনিধিত্ব করা আমার জন্য ছিল সম্মানের। কিন্তু সাদা বলের ক্রিকেটে আরও মনোযোগ দেওয়ার জন্য আমি দীর্ঘ পরিসরের ক্রিকেট থেকে সরে যাচ্ছি। পাকিস্তানের পক্ষে খেলা এখনো আমার মূল লক্ষ্য ও চাওয়া। আগামী বছরে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপসহ যে চ্যালেঞ্জগুলো আসছে, সেখানে নিজেকে সম্ভাব্য সেরা শারীরিক অবস্থায় থাকার চেষ্টা করব।’ ৩৬ টেস্টে ৩০.৪৭ গড়ে ১১৯ উইকেট—পরিসংখ্যানটা বোঝাতে ব্যর্থ টেস্ট ক্রিকেট কী দারুণ এক সম্ভাবনাকে হারাল। নাকি হারিয়ে ফেলেছিল আগেই। আমিরের ক্যারিয়ারকে দুই ভাগে ভাগ করা যায়। এক ভাগে আছে অবিশ্বাস্য এক আমির।

১৭ বছর বয়সে অভিষেক ১৪ টেস্টেই ৫১ উইকেট। এরে পর লর্ডস টেস্টে সেই ইচ্ছাকৃত নো-বলের কেলেঙ্কারি। ৫ বছরের নিষেধাজ্ঞার পর ফিরে ২২ টেস্টে ৬৮ উইকেট। কোথায় যেন সেই আগের আমিরকে প্রায়ই খুঁজে পাওয়া যাচ্ছিল না। তবে পাকিস্তান টেস্ট দলে তাঁর প্রয়োজন এখনো ভীষণ দরকার ছিল। এই সময়ে আমিরের অবসর। টেস্ট ক্রিকেট যে অনেক তারকা ক্রিকেটারের কাছে বাড়তি চাপ হয়ে আসছে, আমিরের অবসর এই ভাবনাকে আবারও উসকে দিল।আমির অবসরের বিবৃতিতে অবশ্য বলেছেন, ‘এটা সহজ সিদ্ধান্ত ছিল না। এটা নিয়ে বেশ কিছুদিন থেকেই ভেবেছি। সামনেই আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হচ্ছে। পাকিস্তানও এখন বেশ কিছু দুর্দান্ত তরুণ ফাস্ট বোলার পেয়ে গেছে। তাই এখনই টেস্ট ক্রিকেট নিয়ে নিজের ভবিষ্যৎ ঠিক করে ফেলার সঠিক সময় ছিল, যেন নির্বাচকেরা যথাযথভাবে পরিকল্পনা করতে পারেন।’