টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের সেরা বিশে শান্ত-মোস্তাফিজ

84

টি-টোয়েন্টিতে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। ক্রিকেটাররাও ব্যক্তিগত পারফরম্যান্সে ছিলেন উজ্জ্বল। এর ফল তারা পেয়েছেন আইসিসির হালনাগাদ করা র‍্যাংকিংয়ে। উন্নতি হয়েছে সিরিজ সেরা নাজমুল হোসেন শান্ত ও শেষ ম্যাচের ম্যান অব দ্য ম্যাচ লিটন দাসের। প্রথম ম্যাচে ৫১ রানে আউট হন শান্ত। পরের দুই ম্যাচে অপরাজিত ৪৬ ও ৪৭ রান করেন তিনি। ৬৮ ধাপ এগিয়ে টি-টোয়েন্টি ব্যাটারদের তালিকায় ১৬ নম্বরে উঠে এসেছেন তিনি। ক্যারিয়ার সেরা ৫৯৩ রেটিং পয়েন্ট নিয়ে শান্ত আছেন বিরাট কোহলির (৬১২) পরে। টি-টোয়েন্টি ব্যাটারদের তালিকায় শান্তই বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ অবস্থানে।

শেষ ম্যাচে ক্যারিয়ার সেরা ৭৩ রান করে ক্যারিয়ার সেরা রেটিং অর্জন করেছেন লিটন দাস। ৫৬৬ রেটিং পয়েন্ট নিয়ে তার বর্তমান অবস্থান ২২ নম্বরে। এছাড়া সেরা ৫০ এর মধ্যে বাংলাদেশি হিসেবে জায়গা হয়েছে আফিফ হোসেন ধ্রুবর। শেষ ম্যাচ না খেলা আফিফ ৪৮৬ রেটিং পয়েন্ট নিয়ে আছেন ঠিক ৫০ নম্বরে।

টি-টোয়েন্টি বোলারদের মধ্যে সেরা ২০ এ আছেন কেবল মুস্তাফিজুর রহমান। ৬১১ রেটিং পয়েন্ট নিয়ে তার অবস্থান ২০ নম্বরে। ৫৮৮ রেটিং পয়েন্ট নিয়ে যৌথভাবে ২৪ নম্বরে সাকিব আল হাসান। এর বাইরে ৫৬০ রেটিং পয়েন্ট নিয়ে ৩১ নম্বরে রয়েছেন নাসুম আহমেদ। অলরাউন্ডারদের মধ্যে যথারীতি ২৬৮ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে সাকিব আল হাসান।