জ্বালা আরো বাড়বে ইউটিউবে বিজ্ঞাপনের

43

ইউটিউব সবার জন্য বিনামূল্য। কিন্তু সেই পরিষেবা পেতে গিয়ে বিজ্ঞাপনের সম্মুখীন হতে হয় ইউজারদের। যা এড়াতে চাইলেও সম্ভব হয় না। কেউ যদি সেই বিজ্ঞাপন বন্ধ করতে চান, তাহলে তাকে মোটা টাকা দিয়ে ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিতে হয়। ভিডিওর মধ্যে ইউটিউবের ঘন ঘন বিজ্ঞাপন নিয়ে ত্যাক্ত-বিরক্ত অনেকেই। এই অ্যাড ব্লক করার জন্য নানা ফন্দি খুঁজে বের করে থাকেন ইউজাররা। এবার ওই সমস্ত কৌশল ক্র্যাকডাউন করতে শুরু করেছে ইউটিউব। অর্থাত্ ইউটিউবে বিজ্ঞাপন এড়িয়ে যাওয়ার জন্য নতুন ট্রিক বের করলেও, তা ব্যবহার করার অনুমতি দেবে না সংস্থা। আর এই নিয়েই চটেছেন ইউজাররা। বন্ধ হচ্ছে ডিসকর্ডের এআই চ্যাটবট ক্লাইডবন্ধ হচ্ছে ডিসকর্ডের এআই চ্যাটবট ক্লাইড
ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশনের খরচ বর্তমানে ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্ল্যানের খরচ শুরু হয়েছে ১৩৯ টাকা থেকে। ১ বছরের সাবস্ক্রিপশন ১২৯০ টাকা এবং ৩ মাসের সাবস্ক্রিপশন ৩৯৯ টাকা। এই খরচ না করেই বিজ্ঞাপনমুক্ত ইউটিউব ব্যবহার করার জন্য অনেকে অফ ব্লকার ব্যবহার করেন। উক্ত কৌশলে যেমন প্রিমিয়াম সাবস্ক্রিপশনের জন্য টাকা খরচ করতে হয় না, তেমনই শান্তিতে ভিডিও উপভোগ করা যায়। তবে সম্প্রতি এই ধরনের অ্যাড ব্লকারের বিরুদ্ধে ক্র্যাকডাউন অভিযান শুরু করেছে ইউটিউব। সংস্থা জানিয়েছে, অ্যাড ব্লকারের ফলে সংস্থার আয়ে ব্যাপক প্রভাব পড়েছে।

চালানো যাবে না অ্যাড ব্লকার : লোকসানের মুখোমুখি হতে হচ্ছে সংস্থার। যে কারণে এই পদক্ষেপ নিয়েছে ইউটিউব। চলতি বছরের শুরু থেকেই অ্যান্টি-অ্যাড ব্লকার ক্র্যাকডাউন অভিযান শুরু করেছে সংস্থা। জানা গিয়েছে, এই অভিযান আরো বড় আকারে পেতে চলেছে। যার ফলে ইউটিউবে কোনোভাবেই আর ব্যবহার করা যাবে না অ্যাড ব্লকার।

গুগল বার্ড স্ক্যামারদের বিরুদ্ধে গুগলের ব্যবস্থাগুগল বার্ড স্ক্যামারদের বিরুদ্ধে গুগলের ব্যবস্থা : বিজ্ঞাপন বন্ধ করতে চাইলে ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিতে হবে। এই সমস্ত পরীক্ষা-নিরীক্ষা ডেস্কটপ থেকে মোবাইল ইউজারদের কাছে নিয়ে যেতে চলেছে ইউটিউব। সংস্থার এমন সিদ্ধান্তে চটেছেন ইউজাররা। সোশ্যাল মিডিয়া সেই ক্ষোভ ছড়িয়ে দিয়েছেন তারা। ইউটিউব অ্যাড নিয়ে যখন তুমুল শোরগোল, তখন গুগল জানিয়েছে, ইউজারদের কাছে শুধু দুটি অপশনই থাকবে – আপনাকে অ্যাড দেখতে হবে, নয়তো অ্যাড-ফ্রি পরিষেবা পেতে ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিতে হবে। ইউটিউব জানিয়েছে, এই প্রিমিয়াম সাবস্ক্রিপশনের সঙ্গে ইউটিউব মিউজিকও সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে।

কাজ করবে না ক্রোম এক্সটেনশন : অ্যাড ব্লকারের জন্য ক্রোম ব্রাউজারে গিয়ে এক্সটেনশন ইনস্টল করতে হয়। যা সাম্প্রতিক কালে ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। কিন্তু বহু ইউজার জানিয়েছেন, গত কয়েক দিন ধরে এই ধরনের এক্সটেনশনগুলি ইউটিউবে ঠিকমতো কাজ করছে না। অ্যাড ব্লকার ব্যবহার করলে ইউটিউব থেকে একটি মেসেজ আসছে। সেখানে বলা হচ্ছে ৩টি ভিডিওর পর ভিডিওর প্লেয়ার বন্ধ হয়ে যাবে। অ্যাড ব্লকার আন-ইনস্টল না করা পর্যন্ত চলবে না ভিডিও প্লেয়ার।