Site icon রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম

জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের পরিকল্পনা সভা ও পুরস্কার বিতরণ, নেজামপুরে সচেতনতায় গম্ভীরা

চাঁপাইনবাবগঞ্জে ‘স্বাস্থ্য সেবার মানোন্নয়নে চাই সমতা, জবাবদিহিতা ও অংশগ্রহণ’ বিষয়ক পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নকীব হোসেন মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।
একই অনুষ্ঠানে বাংলাদেশ হেলথ ওয়াচের চিত্রগল্প প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণও করা হয়।
সকালে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি ও নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া।
পরিকল্পনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন ডা. এস.এম মাহমুদুর রশিদ। এসময় তিনি তার বক্তব্যে বলেন, আগামীতে কাজ করার জন্য গঠনমূলক সমালোচনার দরকার আছে। কিভাবে আমার ভুলগুলোকে সংশোধন করে আগামীতে আরো ভালো করে কাজ করতে পারি, সেজন্যই এই সমালোচনা দরকার। তবে সেটা হতে হতে গঠনমূলক। আর সেটা মেনে নিয়েই আমরা সামনের দিকে এগিয়ে যেতে চাই।
সিভিল সার্জন বলেন, আমরা সরকারিভাবে ৪০ ভাগ কাজ সম্পন্ন করতে পারি আর বাকি ৬০ ভাগ কাজ করার জন্য বেসরকারি প্রতিষ্ঠানে যেতে হয়। আমরা একশো ভাগ সেবা দিয়ে যাওয়ার চেষ্টা করছি। ছোট একটা ভূখ-ের মধ্যে এত বেশি জনগণ আর সম্পদের সীমাবদ্ধতার মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছি। প্রতি বছর যে বাজেট হচ্ছে সেখানে অন্যান্য খাতে যে বাজেট সেই তুলনায় স্বাস্থ্যখাতে সেইরকম কোনো বাজেট নেই।
তিনি বলেন, আমাদেরকে মনে করতে হবে যে, উন্নত সেবার জন্য যদি রেফার করা হয় তাহলে সেটাকে হয়রানি মনে না করে ভালো সেবার জন্য পাঠানো হচ্ছে এমনটা ভাবতে হবে। এই মানসিকতাটা আমাদের যারা সেবাগ্রহীতা আছে, তাদের মাথায় রাখতে হবে। তাহলেই আমরা একটা সুন্দর ব্যবস্থাপনার মধ্য দিয়ে সামনের দিকে এগিয়ে যেতে পারবে।
সভাপতির বক্তব্যে জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি ও নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া বলেন, আমার যা পাওয়া দরকার সেই সক্ষমতাটা সরকার দিতে পারছে না। এই পাওয়া না পাওয়ার মধ্য দিয়েই আমরা বেঁচে আছি। তিনি আরো বলেন, আগের চেয়ে আমরা বর্তমানে স্বাস্থ্যসেবাটা বেশি পাচ্ছি। আগে আমাদের সদর হাসপাতাল ছিল ১০০ শয্যা এখন সেটা ২৫০ শয্যা। তিনি বলেন, সবকিছু মিলিয়ে জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম কাজ করে যাচ্ছে। কমিউনিটি ক্লিনিক থেকে সদর হাসপাতাল পর্যন্ত জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের পদচারণ। তার মধ্যে থেকে যুবদের অ্যাক্টিভিটিটা চোখে পড়ার মতো। তিনি বলেন, আটটি জেলার মধ্যে থেকে চাঁপাইনবাবগঞ্জে জেলার ৩ জন চিত্রগল্প প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে। যার ফলে চাঁপাইনবাবগঞ্জের আলাদা করে সুনাম হচ্ছে। এটা আমাদের জন্য বড় পাওয়া।
সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সাধারণ সম্পাদক এবং প্রয়াসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন। এসময় তিনি বলেন, চিত্রগল্প প্রতিযোগিতার মাধ্যমে আমরা আমাদের অবস্থানটাকে চিহ্নিত করতে পেরেছি। আগামী দিনগুলোতে আমরা কি কাজ করব, কতটুকু আমরা কাজ করতে পারি; সর্বোপরি সীমাবদ্ধতার মধ্যে আমরা চাঁপাইনবাবগঞ্জকে নিয়ে যে পরিকল্পনাটা করব, সেটা স্বাস্থ্যসেবার উন্নতির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
বাংলাদেশ হেলথ ওয়াচ ও প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির সহযোগিতায় পরিকল্পনা সভা ও পুরস্কার বিতরণের আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জ জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম।
স্বাস্থ্য অধিকার ফোরামের পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন বাংলাদেশ হেলথ ওয়াচের প্রোগ্রাম ম্যানেজার মোরশেদ আলম।
অনুষ্ঠানটির উপস্থাপনায় ছিলেন নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সাধারণ সম্পাদক ও প্রয়াসের কনিষ্ঠ সহকারী পরিচালক ফারুক আহমেদ।
চিত্রগল্প প্রতিযোগিতা সম্পর্কে বক্তব্য দেন বাংলাদেশ হেলথ ওয়াচের অ্যাডভোকেসি অ্যান্ড কমিউনিকেশনের কো-অর্ডিনেটর রিয়াজ উদ্দিন খান।
স্থানীয় পর্যায়ে স্বাস্থ্যব্যবস্থা বিষয়ক চিত্রগল্প প্রতিযোগিতায় বিজয়ীদের চেক, ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়।
উল্লেখ্য, বাংলাদেশ হেলথ ওয়াচ আয়োজিত স্থানীয় পয়ায়ে স্বাস্থ্যব্যবস্থা বিষয়ক চিত্রগল্প প্রতিযোগিতায় বিজয়ী পাঁচজনের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের ৩ জনই সাফল্য অর্জন করেন। প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও চতুর্থ হয়েছেন যথাক্রমে চাঁপাইনবাবগঞ্জের শ্রীমতি বিপাশা, আখতার জাহান ও জুবায়ের আহমেদ। তিনজনই জেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরামের সদস্য।
এদিকে বিকেলে নাচোল উপজেলার নেজামপুর উচ্চ বিদ্যালয় মাঠে স্বাস্থ্য অধিকার বিষয়ে সচেতনতামূলক গম্ভীরার আয়োজন করে জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম। গম্ভীরার আগে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেনÑ নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি ও নাচোল মহিলা কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ হাফিজুর রহমান, বাংলাদেশ হেলথ ওয়াচের প্রোগ্রাম ম্যানেজার মোরশেদ আলম।
সভা সঞ্চালনা করেন, জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের তথ্যায়ন ও গবেষণা সম্পাদক সাজিদ তৌহিদ।
পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে গান ও গম্ভীরা পরিবেশন প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটের কর্মীবৃন্দ।

Exit mobile version