জেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে বিদায় সংবর্ধনা দিল প্রয়াস

245

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনন্দ কুমার অধিকারীকে বিদায় জানালো জেলার উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি। গতকাল বুধবার প্রয়াসের ইউনিট-১ গোবরতলায় বিদায় সংবর্ধনা উপলক্ষে প্রয়াসের স্টুডিও থিয়েটারে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। মঙ্গল প্রদীপ জ্বালানোর মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা। অনুষ্ঠানের মধ্যে ছিল কোরিওগ্রাফি, একক গান, দলীয় গান, নৃত্য এবং চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী লোকনাট্য আলকাপ গান।
অনুষ্ঠানে প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন এসময় তার অনুভূতি ব্যক্ত করে বলেন, আপনার যাওয়াটা আমরা আনন্দ ঘন মুখর করে রাখতে চায়। যেটি সবার চোখে বেঁধে থাকুক এই প্রত্যাশায় আজকের এই ছোট আয়োজন। সবার কাছে আমাদের ভাল হয়ে থাকতে হবে সেটি চেষ্টা করতে হবে আমাদের সকলকেই। দিন শেষ হলেই আমরা সবাই মিলে একত্রিত হয়ে হাঁটছি এটি আমাদের সবার পাওয়া বড়। প্রত্যেকটি মানুষেরই উচিত একসাথে হাঁটা। এটাতে এক ধরনের বন্ধন তৈরী হয়। নিজের মধ্যে জড়তা থাকলে সেটা মুছে যায়। আর হাঁটলে স্বাস্থ্যেও জন্য ভালো।
এসময় তিনি আরো বলেন, আর সবকিছু মিলিয়েই আপনি প্রয়াসকে অনেক কাছের করে নিয়েছেন। আমরা অনেক কিছু নিয়ে অনেক সময় বিপদে পড়েছি সেগুলো নিয়ে আপনার সাথে মতামত নিয়েছি। এটি কিন্তু সবার কাছে শেয়ার করা যায়না, যা আমরা খুব সহজেই আপনার সাথে এটি করতে পেরেছি। আর যে বিষয়গুলো সহজেই বুঝতে পারে ধারণ করতে, লালন করতে পারে তার কাছেই যাওয়া যায় এবং সব কথা বলা যায়। আমি মনে করি আপনার নামের সাথেই একটা স্বার্থকতা আছে সে নামের সাথে মিলিয়ে আপনার চলাফেরা সবকিছুই আনন্দের সাথে থাকে। আমরা চায় আপনি আমাদের যেকোন কাজে সহায়তা করেছেন আগামিতও করবেন। আমরাও তেমতিভাবে আপনার পাশে আছি অর্থাৎ প্রয়াস আপনার পাশে আছে।
এসময় জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনন্দ কুমার অধিকারী বলেন আমার খুব কষ্ট লাগল যে চাঁপাইনবাবগঞ্জ ছেড়ে চলে যেতে হবে। চলে যাবার সময় আমার অনেক কথাই মনে পড়ছে। চাঁপাইনবাবগঞ্জের স্মৃতি আমি কখনোই ভুলতে পারবনা। তবে আমি চাঁপাইনবাবগঞ্জ ছেড়ে গেলেও পরবর্তীতে রাজশাহীতে আসার চেষ্টা করবো। আর আপনারা আমার জেলায় আসবেন যে কোন কাজে আপনাদের সহায়তা করব। যেদিন চাঁপাইনবাবগঞ্জে আসি সেই দিন থেকে এখন পর্যন্ত সুনামের সাথে চাকরি করে গেছি। প্রত্যেকটা জায়গায় আমার ভালো স্মৃতি আছে। কিন্তু চাঁপাইতে অন্যতম হয়ে থাকবে এটা সবথেকে মধুর। চাঁপাইনবাবগঞ্জ আসার পরেই আমি চেষ্টা করেছি লাইভস্টকের সাথে কাজ করতে।
এসময় তিনি চাঁপাইনবাবগঞ্জের প্রশংসা করে তিনি আরো বলেন এখানে আমের পর প্রাণী ছাগল ভেড়ার মাংস অর্থনীতিতে বিরাট সম্পর্ক কাজ করে। এখানে সারাবছর মাংসের ওপর নির্ভর করে এজন্য চাঁপাইনবাবগঞ্জ আমার কাছে খুব প্রিয়।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের অধ্যাক্ষ মো. আতিকুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী সামিউল হক লিটন, মো. সেলিম রেজা, মারুফুল আলম, রিফা এগ্রোর প্রোপ্রাইটার রশদুল হক, মহানন্দা এন্টার প্রাইজের প্রোপ্রাইটার শাহাদাত হোসেন, প্রয়াসের ইউনিট ১ এর ম্যানেজার মোজাম্মেল হক, লিফট কর্মসূচির ফোকাল পার্সন ডা. মো. শাহরিয়ার কামাল, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাজিন বিন রেজাউলসহ প্রয়াসের অন্যন্য কর্মকর্তাবৃন্দ।
উল্লেখ্য, প্রয়াসের পক্ষ থেকে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনন্দ কুমার অধিকারীকে একটি ক্রেস্ট, গামছা, মাথল, লাঠি ও নকশি কাঁথা উপহার সামগ্রী দেওয়া হয়।