জেলায় সাড়ম্বরে বাংলা নববর্ষ উদযাপন

34

”নব আনন্দে জাগো আজি নব রবি কিরণে, শুভ্র সুন্দর প্রীতি উজ্জ্বল নির্মাণ জীবনে” এই প্রতিপাদ্যে জেলায় সাড়ম্বরে বাংলা নববর্ষ উদযাপিত হয়েছে। আজ সকালে জেলা প্রশাসনের আয়োজনে মঙ্গল শোভাযাত্রার পরে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক আহমেদ মাহবুব উল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক একেএম গালিভ খান। এসময় আরো উপস্থিত ছিলেন, পুলিশ সুপার ছাইদুল হাসান, জেলা পরিষদ চেয়ারম্যান রুহুল আমিন, বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ, উপসচিব ও স্থানীয় সরকার শাখার উপ পরিচালক দেবেন্দ্রনাথ উরাও, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাছমিনা খাতুনসহ জেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা বৃন্দ, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ ও অভিভাবকবৃন্দ। পরে বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।
এদিকে, সকালে জেলার উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির আয়োজনে মঙ্গল শোভাযাত্রাটি জেলা প্রশাসনের মঙ্গল শোভাযাত্রার সঙ্গে মিলিত হয়। মঙ্গল শোভাযাত্রায় নেতৃত্ব দেন, প্রয়াসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন। এসময় মঙ্গল শোভাযাত্রায় উপস্থিত র্ছিলেন, প্রয়াসের জেষ্ঠ্য পরিচালক নাসের উদ্দিন, প্রয়াসের পরিচালক ও রেডিও মহানন্দার স্টেশন ম্যানেজার আলেয়া ফেরদৌস, প্রয়াসের সিনিয়র সহকারি পরিচালক আবুল খায়ের খান, সহকারী পরিচালক জুলফিকার আলী ও মমিনুল ইসলাম, কনিষ্ঠ সহকারী পরিচালক মু. তাকিউর রহমান, তানভির আহম্মেদ রিয়াদ, ফারুক আহমেদসহ প্রয়াস, রেডিও মহানন্দা, প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউট, প্রয়াস হাসপাতালসহ বিভিন্ন প্রকল্পের কর্মকর্তাসহ অন্যান্যরা। মঙ্গল শোভাযাত্রা শেষে বঙ্গবন্ধু মঞ্চের পাশে শুভেচ্ছা বক্তব্য দেন প্রয়াসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন। এসময় তিনি বলেন, বাংলা নববর্ষ জাতীয় এবং কৃষ্টিকালচার সংস্কৃতির একটি ঐতিহ্য। সেই ঐতিহ্যের অংশ হিসেবে ১৪৩১ এর বর্ষবরণের বন্যা বইছে। এই প্রাণের উৎসবে আমরা সবাই একত্রিত হয়েছি। এই সংস্কৃতির যে শিষ্টাচার বা ভ্রাতৃত্ববোধ বা সাম্প্রদায়িক সম্প্রীতির যে জায়গা সেটি আরো দৃঢ় হবে প্রগতির পথে বাংলাশে এগিয়ে যাবে, স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে সেই আশাবাদ আমি ব্যাক্ত করছি।

গোমস্তাপুরে নানা আয়োজনের মধ্যে দিয়ে বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনাসভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। রবিবার সকালে বর্ণাঢ্য শোভাযাত্রাটি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে রহনপুর পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নিশাত আনজুম অনন্যা। প্রধান অতিথির বক্তব্য দেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মু. জিয়াউর রহমান। উপজেলা সমাজসেবা কর্মকর্তা নুরুল ইসলামের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কাওসার আলী, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম, বীরমুক্তিযোদ্ধা তাজুল ইসলাম সোনার্দী, গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ চৌধুরী জোবায়ের আহমেদ, আলিনগর বালিকা উচ্চ বিদ্যালয় দশম শ্রেণির ছাত্রী তাসনিম খাতুন। আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের করা হয়। পরে নববর্ষ উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি সহ অন্য অতিথিরা।