জেলায় বর্নাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বৈশাখকে বরণ

490

বর্নাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বৈশাখকে বরণ করে নিল চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন, বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান ও বিভিন্ন স্তরের মানুষ। আজ সকালে জেলা প্রশাসক মাহামুদুল হাসান ও পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলামের নেতৃত্বে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভা যাত্রায় বাঙ্গালী সংস্কৃতির উপাদান বাদ্যযন্ত্র, ব্যানার ফেস্টুন, প্ল্যাকার্ড, বিভিন্ন প্রানীর মূর্তিসহ বর্নিল সাজে সজ্জিত হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।অন্যদিকে,মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগীতাসহ বর্ণাঢ্য আয়োজনে বাংলা ১৪২৫ সনকে, বরণ করেছে, জেলার উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি। আজ সকাল ৭টা থেকে প্রয়াসের প্রধান কার্যালয়সহ সকল ইউনিটের কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যবৃন্দ, রেডিও মহানন্দার কর্মকর্তা ও কর্মীরা, প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউট ও দৈনিক গৌড় বাংলার প্রতিনিধিরা বেলেপুকুরে আয়োজিত অনুষ্ঠানস্থলে সমবেত হন। শিবগঞ্জে উপজেলা প্রশাসনের আয়োজনে আজ সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুল ইসলামের সভাপতিত্বে শিবগঞ্জের কারবালা মোড় হতে শুরু হয়ে একটি বর্ন্যঢ্য র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা পরিষদ চত্বরে শেষ হয়। পরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান  অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন  সংসদ সদস্য গোলাম রাব্বানী। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, এ্যাডভোকেট আতাউর রহমান, অফিসার ইনচার্য শিবগঞ্জ থানা হাবিবুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা এস এম আমিনুজ্জামান, উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা সুব্রত কুমার, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বরুন কুমার মন্ডলসহ  বিভিন্ন শ্রেনী পেশার  গুরুত্বপূর্ন  ব্যক্তিরা।ভোলাহাট উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ পালিত হয়েছে। আজ সকালে ১৪২৫ বাংলা সালের ১লা বৈশাখ উপলক্ষে সকাল সাড়ে ৮টায় মঙ্গল শোভাযাত্রা উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ চত্বরে শোভাযাত্রী শেষ হয়। তারপর শুরু হয় পান্তা ইলিশ। শোভাযাত্রায় অংশ গ্রহণ করা উপজেলা নির্বাহী কর্মকর্তা পিএম ইমরুল কায়েশের নেতৃত্বে উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক আনোয়ারুল ইসলাম, ভাইস চেয়ারম্যান লোকমান আলী, ভাইস চেয়ারম্যান মহিলা রেশমাতুল আরশ রেখা, অফিসার ইনর্চাজ ফাসির উদ্দিন, পুলিশ পরিদর্শক তদন্ত শামীম হোসেনসহ শিক্ষক-শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন। অনেকের গায়ে বাঙালি পোষাক হিসেবে বৈশাখী বাহারী পাঞ্জাবি ছিলো। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে স্থানীয় শিল্পিদের কন্ঠে বৈশাখের গান ও নাচ পরিবেশিত হয়।

গোমস্তাপুর উপজেলা রহনপুরে নানা কর্মসূচির মধ্যে দিয়ে পহেলা বৈশাখ-১৪২৫ উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, স্থানীয় সামাজিক ও রাজনৈতিক সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পৃথক পৃথক ভাবে দিনটি  উদযাপন করে। আজ সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালী বের হয়ে রহনপর পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদিক্ষণ শেষে উপজেলা মুক্তিযুদ্ধ স্মৃতি স্তম্ভে এসে শেষ হয়। র‌্যালীতে অংশ গ্রহণ করেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, উপজেলা পরিষদের চেয়ারম্যান বাইরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা শিহাব রায়হান, মহিলা ভাইস চেয়ারম্যান নুরুন্নেসা বাবলী, গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ  শেখ শাহীন কামাল, রহনপুর মহন্ত এস্টেটের সেবায়েত শ্রী ক্ষিতিশ চন্দ্র আচারীসহ অন্যান্যরা।  অন্যদিকে সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান রহনপুর শহীদ স্মৃতি পাঠাগারে ও গোমস্তাপুর থানায় সকালে পান্তা ভাত ও ইলিশ মাছ এবং রহনপুর শিল্প ও বণিক সমিতি সকাল বেলা রহনপুর বাজারস্থ নিজ কার্যালয়ে চিড়া, দই, মিষ্টি খাবারের আয়োজন করে।

নাচোলে নানান কর্মসূচির মধ্যদিয়ে বাংলা বর্ষবরণের উৎসব পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে বৈশাখী শোভাযাত্রা, পান্তা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এ উপলক্ষে বাংলা ১৪২৫ বঙ্গাব্দের সূচনা দিবস ১লা বৈশাখ আজ সকালে নাচোল উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন এবং সকাল ৯টায় নাচোল খুরশেদ মোল্লা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পৃথক আয়োজনে বৈশাখী শোভাযাত্রা, পান্তা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের অয়োজন করা হয়। বর্ষবরণের অন্যতম আকর্ষণ ছিল, শোভাযাত্রার অগ্রভাগে বৈশাখী শাড়ি পরে আল্পনা আঁকা কুলা এবং কলস মাথায় কিশোরী, মাছ ধরা জাল হাতে জেলে, বাহুক কাঁধে প্রতিকী হাটুরে ও দুই বিয়ারার পাল্কিতে প্রতিকী বউ ও ঘোড়াগাড়িতে বর এবং  গ্রামবাংলার ঐতিহ্যবাহী বাহণ গরু-মহিষের গাড়ীর ছৈই-এর ভিতরে প্রতিকী বউ-জামাই বহণ করে আরও দৃষ্টি নন্দন করে তুলেছিল বৈশাখী উৎসবের বৈশাখী শোভাযাত্রা। উপজেলা প্রশাসন আয়োজিত কর্মসূচীতে নাচোল উপজেলা স্কুল, নাচোল পাইলট উচ্চ বিদ্যালয়, নাচোল-১ ও ২ সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং ইসলামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, মুন্সি হযরত আলী উচ্চ বিদ্যালয়, এশিয়ান স্কুল এন্ড কলেজ ও পাঠশালা একাডেমীর শিক্ষার্থীদের অংশগ্রহণে বৈশাখী শোভাযাত্রা পৌর এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা হলরুমে পান্তা উৎসব শেষে উপজেলা পরিষদ আ¤্রকানন চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। বৈশাখী শোভাযাত্রায় অংশ নেন উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হক, পৌর মেয়র আব্দুর রশিদ খান, মুক্তিযোদ্ধা নাচোল ইউনিট সাবেক কমান্ডার মতিউর রহমান। এছাড়াও উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও পৌর এলাকার বিভিন্ন প্রাথমিক, মাধ্যমিক ও কলেজের শিক্ষকবৃন্দ শোভাযাত্রায় অংশ নেন। অপরদিকে নাচোল খুরশেদ মোল্লা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের আয়োজনে সকাল সাড়ে ৯টায় একটি বৈশাখী র‌্যালী প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বিদ্যালয় চত্বরে আলোচনাসভা, পান্তা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। আলোচনাসভায় বক্তব্য রাখেন প্রধান শিক্ষক নজরুল ইসলাম, সহকারী শিক্ষক অমিনুল ইসলাম, অব্দুর রউফ, সেলিম রেজা প্রমুখ। এছাড়াও সরকারী নির্দেশনা থাকায় উপজেলার গ্রামাঞ্চলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও স্বচ্ছাসেবী প্রতিষ্ঠানের স্ব-উদ্যোগে বাংলা নববর্ষ পালিত হয়েছে।