জেলায় প্রাথমিকে বৃত্তি পেল ৯২৫ জন সাধারণে এগিয়ে মেয়েরা মেধায় সমানেসমান

106

চাঁপাইনবাবগঞ্জ জেলায় মেধা ও সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৯২৫ জন শিক্ষার্থী। তাদের মধ্যে থেকে মেধা কোটায় ৩৯৮ জন এবং সাধারণ কোটায় ৫২৭ জন ছাত্রছাত্রী বৃত্তি পেয়েছে। এর মধ্যে সাধারণ কোটায় মেয়েরা এগিয়ে থাকলেও মেধায় সমানসংখ্যক অর্থাৎ ১৯৯ জন ছাত্র ও ১৯৯ জন ছাত্রী বৃত্তি পেয়েছেন। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট থেকে এই ফলাফল জানা গেছে। ২০২২ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত বৃত্তি পরীক্ষার সংশোধিত ফল গত বুধবার রাতে সারাদেশে একযোগে প্রকাশ করা হয়। ঘোষিত ফলাফলে জানা গেছে, সদর উপজেলায় মেধা কোটায় ১২৮ জন ও সাধারণে ১৭৫ জন বৃত্তি পেয়েছেন। এদের মধ্যে মেধা কোটায় ৬৪ ছাত্র ও ছাত্রীও ৬৪ জন এবং সাধারণ কোটায় ছাত্র ৮৬ জন ও ছাত্রী ৮৯ জন বৃত্তি লাভ করেছেন।
শিবগঞ্জ উপজেলায় বৃত্তি পেয়েছেন মেধা কোটায় ১৩৫ জন এবং সাধারণে ১৪৫ জন। তাদের মধ্যে মেধা কোটায় ছাত্র ৬৭ জন ও ছাত্রী ৬৮ জন এবং সাধারণে ছাত্র ৬৮ জন ও ছাত্রী ৭৭ জন রয়েছেন।
গোমস্তাপুর উপজেলায় মেধা কোটায় ৬৮ জন এবং সাধারণে ১০৩ জন বৃত্তি পেয়েছেন। এদের মধ্যে মেধায় ৩৪ জন করে ছাত্রছাত্রী এবং সাধারণে ছাত্র ৫০ জন ও ৫৩ জন ছাত্রী বৃত্তি পেয়েছেন।
নাচোল উপজেলায় মেধা কোটায় ৪০ জন ও সাধারণ কোটায় ৭৯ জন বৃত্তি পেয়েছেন। তাদের মধ্যে মেধা তালিকায় ২০ জন করে ছাত্রছাত্রী এবং সাধারণে ৩৮ জন ছাত্র ও ৪১ ছাত্রী বৃত্তি পেয়েছেন।
ভোলাহাট উপজেলায় বৃত্তি পেয়েছেন মেধা কোটায় ২৭ জন ও সাধারণ কোটায় ২৫ জন। তাদের মধ্যে মেধায় ১৪ জন ছাত্র ও ১৩ জন ছাত্রী এবং সাধারণে ১৩ জন ছাত্র ও ১২ জন ছাত্রী রয়েছেন।
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. জেছের আলী জানান, এবারের বৃত্তি পরীক্ষায় চাঁপাইনবাবগঞ্জ সদর, শিবগঞ্জ, গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট উপজেলা থেকে ৬ হাজার ২৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল।