জেলায়  প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী

27

“প্রাণিসম্পদে ভরব দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ”- এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেনারি হাসপাতালের আয়োজনে আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। অনুষ্ঠানে সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার তাছমিনা খাতুনের সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তাসহ জেলা ও উপজেলার খামারিবৃন্দ, উদ্যোক্তাগণ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ। পরে জেলা প্রশাসক সবাইকে সাথে নিয়ে প্রাণিসম্পদ মেলার সকল স্টল পরিদর্শন করেন এবং পরিশেষে উপস্থিত কৃতি খামারি ও উদ্যোক্তাদের মাঝে সম্মাননা স্মারক বিতরণ করেন।

এদিকে, প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ- প্রতিপাদ্যে-শিবগঞ্জে প্রাণি সেবা সপ্তাহ, প্রদর্শনীর উদ্বোধন ও সমাপনী অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে আজ দিনব্যাপি উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের আয়োজনে, প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পের অর্থায়নে এবং উপজেলা প্রশাসনের সহযোগিতায় সেলিমাবাদ খানপাড়া আমবাগানে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার উজ্জল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এতে স্বাগত বক্তব্য দেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শাহাদৎ হোসেন। এসময় আরো উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শিউলী বেগম, উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সুনাইন বিন জামান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা শাহিন আকতার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা উম্মে সুমাইয়া, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আবদুৎ তোয়াব ও ভেটেরিনারী সার্জন আবু ফেরদৌসসহ অন্যরা। মেলায় উন্নত জাতের গাভী, বকনা, ছাগল, হাঁস, উন্নত জাতের পাখি ও খরগোশসহ ৩১টি স্টল অংশ নেয়। বিকেলে অংশগ্রহণকারী খামারীদের মাঝে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার বিতরণ করা হয়।

অন্যদিকে, গোমস্তাপুরে ৫ দিনব্যাপি প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। আজ সকালে উপজেলা ডাকবাংলো চত্বরে এই সপ্তাহের উদ্বোধন ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নিশাত আনজুম অনন্যা। এতে স্বাগত বক্তব্য দেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.কাওসার আলী। অন্য অতিথিদের মধ্যে বক্তব্য দেন রহনপুর পৌরসভার মেয়র মতিউর রহমান খাঁন, উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার, থানার অফিসার ইনচার্জ (ওসি) চৌধুরী জোবায়ের আহমেদ, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম, খামারী মুসলেমউদ্দীন শিবলু সরকার। উল্লেখ্য, প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) সহযোগিতায় এবং উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে ৫দিন ব্যাপি চলা সেবা সপ্তাহ ও প্রদর্শনীতে ২২ টি স্টলে বিভিন্ন ধরণের প্রাণি নিয়ে খামারীরা অংশ নেন।