জেলায় দুটি সংসদীয় আসনে উপনির্বাচন, আজ শেষ নির্বাচনী প্রচারণা

89

জাতীয় সংসদের ৪৪, চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) ও ৪৫, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) শূন্য আসনের উপনির্বাচন আগামী বুধবার। ভোটগ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আগামীকাল  ইভিএম মেশিনসহ ভোটগ্রহণের অন্যান্য সরঞ্জামসহ ভোট কেন্দ্রে পৌঁছে যাবেন ভোটগ্রহণ কর্মকর্তারা। সঙ্গে থাকবেন বিপুলসংখ্যক আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য।
ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারেন সেজন্য নিরাপত্তার আচ্ছাদনে মোড়া থাকবে ভোট কেন্দ্রগুলো। নির্বাহী ম্যাজিস্ট্রেটদের পাশাপাশি নির্বাচন কমিশন থেকে দায়িত্বপ্রাপ্ত জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটগণও ভোটের মাঠে থাকবেন। পুলিশ-আনসারের পাশাপাশি র‌্যাব ও বিজিবি সদস্যরাও দায়িত্ব পালন করবেন। এমনটাই জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এ কে এম গালিভ খাঁন।
চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশের ক্রাইম ও অপস বিভাগের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ সুপার মো. আবুল কালাম সাহিদ জানান, সদর আসনের ১৭২টি ভোট কেন্দ্রের মধ্যে ৯৭টি এবং চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের ১৮০টি ভোট কেন্দ্রে মধ্যে ১২২টি ভোট কেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। পূর্বের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি, ভোট কেন্দ্রের সীমানা প্রাচীর, ভোটার সংখ্যা এবং ভৌগোলিক অবস্থানের কারণে এইসব ভোট কেন্দ্রগুলোকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তিনি জানান, অনুষ্ঠিতব্য নির্বাচনের দুটি আসনে ২ হাজারের কাছাকাছি পুলিশ ফোর্স মোতায়েন থাকবে।
চাঁপাইনবাবগঞ্জ ব্যাটালিয়ন (৫৩ বিজিবি)’র অধিনায়ক লে. কর্নেল মো. নাহিদ হোসেন জানান, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে ৫ প্লাটুন বিজিবি সদস্য নির্বাচনী নিরাপত্তায় নিয়োজিত থাকবে।
অপর দিকে রহনপুর ব্যাটালিয়ন (৫৯ বিজিবি)’র অধিনায়ক লে. কর্নেল আমীর হোসেন মোল্লা জানান, চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) আসনের ৩ উপজেলায় ৬ প্লাটুন বিজিবি সদস্য নিযুক্ত থাকবে। এছাড়াও ১ প্লাটুন বিজিবি রিজার্ভ থাকবে।
র‌্যাব-৫, চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের কোম্পানি অধিনায়ক লে. কমান্ডার রুহ-ফি-তাহমিন তৌকির বলেন- আসনটিতে র‌্যাবের ১৮টি টিম দায়িত্ব পালন করবে। এছাড়া প্রতিটি থানায় একজন করে অফিসার থাকবেন।
এছাড়াও আনসার সদস্যরাও নির্বাচনী দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে।
চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এ কে এম গালিভ খাঁন বলেনÑ ১৬-৩০ জানুয়ারি পর্যন্ত দুটি আসনে ১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট আচরণবিধি প্রতিপালনের লক্ষে দায়িত্ব পালন করে যাচ্ছেন। ৩১ জানুয়ারি হতে ২ ফেব্রুয়ারি পর্যন্ত ৩৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট স্ট্রাইকিং ফোর্স ও মোবাইল কোর্টের দায়িত্ব পালন করবেন। নিরাপত্তার দায়িত্বে পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার বাহিনীসহ জেলাজুড়ে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। ভোটাররা যাতে নির্বিঘে ভোট কেন্দ্রে এসে উৎসবমুখর পরিবেশে ভোট দিতে পারেন এবং একটি অবাধ সুষ্ঠু সন্দর নির্বাচন হয় সে লক্ষে নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
জেলা প্রশাসক আরো বলেন, ইভিএম মেশিনসহ সরঞ্জামাদি নিয়ে আগামীকাল মঙ্গলবার ভোটগ্রহণ কর্মকর্তারা চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের ১৮০টি এবং সদর আসনের ১৭২টি ভোট কেন্দ্রে পৌঁছে যাবেন। সকলের সহযোগিতায় একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।