জেলায় তিন দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন

415

 

উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ এই প্রতিপাদ্যে প্রতিবছরের ন্যায় এবারো জেলা ও উপজেলায় ৪র্থ বারের মত পালিত হচ্ছে ৩ দিন ব্যাপি জাতীয় উন্নয়ন মেলা। আজ সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে হরিমোহন মাঠ প্রাঙ্গনে এসে র‌্যালিটি শেষ হয়। আজ সকালে গনভবন থেকে প্রধানমন্ত্রী উন্নয়ন মেলার ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেলার উদ্বোধন করে। উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক এ জেড এম নুরুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সমাজকল্যান মন্ত্রনালয়ের সচিব জিল্লার রহমান। মেলার উদ্বোধনী অনুষ্ঠানের পর প্রধান মন্ত্রী ৪ টি জেলার সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময় করে। তিনি তরুনদের উদ্দেশ্যে বলেন, উন্নয়ন মেলা আমরা তরুনদের জন্যই করছি যেন তারা তাদের জীবনটাকে সুন্দর করতে পারে সন্ত্রাস, মাদক, বা জঙ্গীবাদ, এগুলো থেকে মুক্ত থেকে নিজেদেরকে সুন্দরভাবে গড়ে তুলবেন সেটাই আমরা চাই  তারা নিজের দেশকে এগিয়ে নিয়ে যেতে পারবে তারা তাদের পরিবারকে রক্ষা করতে পারবে তাদের পরিবারগুলো সুন্দর ভাবে বাঁচবে। সেই সাথে তার গ্রামের মানুষের যে কোন কর্মসংস্থানের কাজ করতে পারবে। সারা বাংলাদেশে উন্নয়ন মেলা হচ্ছে এটার আমি সাফল্য কামনা করে মেলার শুভ উদ্বোধন করলাম। সমাজকল্যান মন্ত্রনালয়ের সচিব জিল্লার রহমান বলেন, আমাদের বিদেশে তিনজন কর্মরত অবস্থায় মারা গেছেন, তাদের সেই পরিবারকে সরকার থেকে আর্থিক সহায়তা দিলাম। এসময় তিনি আরো বলেন যেসব নারী বিদেশে গেছেন তাদের অসম্মানের কারনে তারা দেশে ফিরে এসেছেন তাদের জন্য আমরা কর্মসংস্থানসৃষ্টি করার জন্য কাজ শুরু করেছি আর সেটাই চাঁপাইনবাবগঞ্জ থেকেই শুরু হবে, এটা খুবই বড় বিষয় সরকারের পদক্ষেপ। আমরা নতুন একটি প্রজেক্ট নিয়েছি সমাজকল্যান মন্ত্রনালয় থেকে সেখানে হবে যারা বিদেশ থেকে চাকরি হারিয়ে চলে আসছে, অথবা মেলা দেখতে আসা কয়েকজন দর্শনার্থীদের সাথে কথা হলে তারা তাদের অনুভ’তি জানান, মেলাতে দেখতে পেলাম উন্নয়ন মূলক লিফলেট দিচ্ছে। বিভিন্ন স্টলে ভিডিও দেখাচ্ছে সরকারের বিভিন্ন কাজের। আমাদের কি কি উন্নতি হয়েছে সেগুলোর ব্যবস্থা দেখাচ্ছে আর সেটা আমাদের জীবনের কাজে লাগাতে পারব ।এই যে সরকার অনেক উন্নতি করছে সেগুলো আমরা জানতে পারলাম আগে অনেক কিছুই জানতে পারিনি। আগে অনেক কিছু চিনতাম না এখন চিনলাম বিভিন্ন জায়গায় স্কুল , কলেজ তৈরী হয়েছে জানলাম এছাড়াও আমাদের চাঁপাইতে কি কি হয়েছে জানলাম। এছাড়াও এসময় আরো উপস্থিত ছিলেন, বিভিন্ন সরকারী বেসরকারী উর্দ্ধতন কর্মকর্তা কর্মচারী ও বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক শিক্ষার্থীসহ সাংবাদিকবৃন্দ। অনুষ্ঠানে  বিদেশে থাকা কর্মরত যারা মারা গেছিলেন তাদের ৩ জনের পরিবারকে ৬ লাখ টাকার আর্থিক সহায়তা প্রদান করে।  উল্লেখ্য, এবারের উন্নয়ন মেলায় ৮৬ টি স্টল অংশগ্রহন করেছে।

গোমস্তাপুরেও ৪র্থ জাতীয় উন্নয়ন মেলার ২০১৮ উদ্বোধন করা হয়েছে। সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে ৩ দিনব্যাপী এ উন্নয়ন মেলার আয়োজন করা হয়। এ উন্নয়ন মেলাকে ঘিরে উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে উন্নয়ন কার্যক্রম শো-কেসিং, র‌্যালি, আলোচনা সভা, প্রাথমিক পর্যায়ে ছাত্র-ছাত্রীদের কুইজ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। উপজেলা পরিষদ চত্বর থেকে বের হওয়া র‌্যালিটি রহনপুর পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা শহীদ স্মৃতিস্তম্ভে এক আলোচনার মাধ্যমে শেষ হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা শিহাব রায়হান এর সভাপতিত্বে এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস। বক্তব্য রাখেন গোমস্তাপুর থানার ওসি জসিম উদ্দিন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নুরুননেসা বাবলি, সহকারী অধ্যাপক মাওলানা হাবিবুর রহমানসহ অন্যান্যরা। এ উন্নয়ন মেলায় বিভিন্ন দফতরের ৪০ টি স্টল অংশগ্রহণ করছে। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের  আয়োজন করা হয়েছে।

ভোলাহাট উপজেলায় উদ্বোাধন করা “৪র্থ উন্নয়ন মেলার”। উদ্বোধনের পরে ভোলাহাট উপজেলা প্রশাসনের আয়োজনে বর্নাঢ্য র‌্যালি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে শেষ হয়। পরে উন্নয়ন মেলার প্রতিটি স্টল পরিদর্শন করেন স্থানীয় সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুনসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীসহ অন্যান্যরা। ভোলাহাটে সরকারী, আধাসরকারী, বেসরকারী, সেচ্ছা সেবী সংগঠনসহ মোট ৪০টি স্টল প্রদর্শিত হয়।

শিবগঞ্জেও আজ সকালে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে একযোগে ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা-২০১৮ এর শুভ উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মাননীয় প্রধানমন্ত্রীর উদ্ধোধন শেষে স্থানীয়ভাবে উপজেলা প্রশাসন, শিবগঞ্জ কর্তৃক শিবগঞ্জ সরকারি মডেল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে আলোচনা সভা ও আলোচনা সভা  অনুষ্ঠান পরবর্তী স্টল পরিদর্শন করেন  সংসদ সদস্য গোলাম রাব্বানী এবং উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী রওশন ইসলাম। এ সময়  শিবগঞ্জ পৌরসভার মেয়র কারিবুল হক রাজিন; সহকারী ভূমি কমিশনার, বরমান হোসেন, উপজেলা পর্যায়ের বিভিন্ন বিভাগীয়গণ; ইউপি চেয়ারম্যানবৃন্দ, শিক্ষকবৃন্দ, গন্যমান্য ব্যক্তিবর্গ- সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

অন্যদিকে, শিবগঞ্জ উপজেলার হতদরিদ্র পরিবারের কন্যা রোকেয়া খাতুন কে নগদ ৩০ হাজার টাকা অর্থ সহায়তা দিয়েছে শিবগঞ্জ পৌরসভার মেয়র কারিবুল হক রাজিন। আজ সকালে শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুলে ৪র্থ জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে রোকেয়া কে ৩০ হাজার টাকা তুলে দেয়া হয়। এসময় উপস্থিত ছিলেন শিবগঞ্জ আসনের সংসদ সদস্য গোলাম রাব্বানী, অ্যাডভোকেট আতাউর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা চৌধুরী রওশন ইসলামসহ উপজেলা প্রশাসনের ঊর্দ্ধতণ কর্মকর্তা বৃন্দ। উল্লেখ্য, উপজেলার বাগদুর্গাপুর এলাকার বাসিন্দা রোকেয়া বেগম বাংলাদেশ জুড কারাত ফেডারেশনের পক্ষে দেশে ও বিদেশে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ গ্রহন করে একাধিক স্বর্ণ,রৌপ্য ও ব্রঞ্জ পদক অর্জন করেছেন।

নাচোলেও উন্নয়ন মেলার শুভ উদ্বোধন হয়েছে। মেলা প্রাঙ্গনে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাচোল উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাজমুল হক, উপজেলা ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান, নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ খাঁন ঝালু, নাচোল থানার অফিসার ইনচার্জ চৌধুরী জোবায়ের আহম্মেদ, মহিলা  ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম মুনিসহ অন্যান্যরা।  মেলায় সরকারী-বেসরকারীসহ ৪০টি স্টল অংশগ্রহণ করছে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে। প্রতিদিন সন্ধ্যায় স্থানীয় ও অতিথি শিল্পীদের সমন্বয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।