জেলায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যম্পেইনের উদ্বোধন

175

জেলায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যম্পেইন (১ম রাউন্ড) এর উদ্বোধনী অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে সদর আধুনিক হাসপাতালে জেলার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ তৌফিকুল আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে ভিটামিন এ প্লাস ক্যম্পেইন উদ্বোধন করেন ঢাকার স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয় স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব কাজী মাহাবুবুল আলম, বিশেষ অতিথি ছিলেন জেলার বিএমএ এর সাধারণ সম্পাদক ডাঃ গোলাম রব্বানী। এ সময় আরও উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এম এ মাতিন, আধুনিক সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ বেনজির আহমেদসহ অন্যান্যরা।
এসময় ভিটামিন এ প্লাস ক্যম্পেইন উদ্বোধন করে প্রধান অতিথি ঢাকার স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয় স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব কাজী মাহাবুবুল আলম বলেন, সারা দেশে ১ লক্ষ ২০ হাজার স্থায়ী এবং ২০ হাজার অস্থায়ী কেন্দ্রের মাধ্যমে প্রায় ২ কোটি ২৫ লাখ শিশুকে ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এটা সরকারের একটা বিশাল উদ্যেগ আপনারা জানেন যে আমরা এমডিজিতে শিশু মৃত্যুর হার, মাতৃমৃত্যুর হার দুটি সুচকে আমরা অভাবনীয় সাফল্য অর্জন করেছি। আমরা এশিয়ার মধ্য দিয়ে অনেক বড় বড় দেশকে পিছনে ফেলে আমরা অগ্রভুমিকা অর্জন করেছি। আগে রাতকানা রোগ প্রচুর ছিল তবে বর্তমানে তা ১% এ চলে এসেছে। স্বস্থ্যখাতের বর্তমান সরকার বিশাল বড় ভুমিকা রাখছেন তিনি এই খাতে প্রায় ২৪হাজার কোটি টাকা বরাদ্দ রেখেছেন, বিভিন্ন অবোকাঠামো নির্মান চলছে। বিএমএ এর সাধারণ সম্পাদক ডাঃ গোলাম রব্বানী বলেন, বাংলাদেশের স্বাস্থ্যসেবা বিশ্বের কাছে রোল মডেল। তিনি আরো বলেন, সারা পৃথিবীতে আমাদের স্বাস্থ্য বিভাগের যে রুট পর্যায়ে যে একটা কার্যক্রম তা একটা মডেল। কাজেই আমাদের একটি শিশুও রাতকানা রোগে ভুগবেনা একটি শিশুও রোগ প্রতিরোধ ক্ষমতাহীন হবে না এটাই আমাদের  স্লোগান। প্রত্যেকটা শিশু যেন এ ক্যাম্পেইন এর আওতায় আসে। এটাই আমাদের প্রতিজ্ঞা এবং চেষ্টা।
এদিকে, নাচোলে অনুষ্ঠিত জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে লক্ষ্যমাত্রার শতভাগ অর্জিত হয়েছে। সারা দেশের ন্যায় আজ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে উপজেলার অস্থায়ী ৯৬টি এবং ১টি স্থায়ী কেন্দ্রে অনুষ্ঠিত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে ১৭৭৪০ জন শিশুকে ১টি করে ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম পরিচালিত হয়। এদিন সকালে নাচোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্যদিয়ে জাতীয় ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। এতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুলতানা পাপিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের। বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা। অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন ডা. ইমতিয়াজ তারিক ও নাচোল থানার অফিসার ইন্চার্জ চৌধুরী জোবায়ের আহাম্মেদ। এবছর নাচোল উপজেলায় ১৭ হাজার ৭৪০ জন শিশুকে জাতীয় ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধরণ করা হয়। তার মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ২ হাজার ৩৪৯ জন শিশুকে ১টি করে নীল রঙয়ের ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১৫ হাজার ৩৯১ জন শিশুকে ১টি করে লাল রঙয়ের ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে।