জেলায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

152

চাঁপাইনবাবগঞ্জে র‌্যালি, আলোচনা ও দুর্যোগকালীন করণীয় বিষয়ক ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্স সদস্যদের বিশেষ মহড়া প্রদর্শনের মধ্যদিয়ে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। আজ সকালে জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা ত্রাণ ও পুর্নবাসন কার্যালয় এসব কর্মসূচির আয়োজন করে। ‘দুর্যোগ ঝুঁকিহ্রাস পূর্ব প্রস্তুতি টেকসই উন্নয়নে আনবে গতি-এ শ্লোগানকে সামনে রেখে আয়োজিত র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে বের হয়ে নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে শেষ হয়। সেখানে ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্স সদস্যরা ভূমিকম্প ও অগ্নিকাণ্ড দুর্যোগকালীন করণীয় বিষয়ে বিশেষ মহড়া প্রদর্শন করেন।
র‌্যালিতে নেতৃত্ব দেন, জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক। অংশগ্রহণ করেন চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এএকেএম তাজকির-উজ-জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবেন্দ্র নাথ উরাও, সদর উপজেলা নির্বাহী অফিসার আলমগীর হোসেন, জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্র্তা হাসানুজ্জামান ফৌজদার, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মৌদুদ আলম খাঁ।
পরে নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য দেন নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ ড. শংকর কুমার কুণ্ডু, সদর উপজেলা নির্বাহী অফিসার আলমগীর হোসেন, জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্র্তা হাসানুজ্জামান ফৌজদার, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মৌদুদ আলম খাঁ।
অতিথিরা তাদের বক্তব্যে বলেন, অগ্নিনির্বাপণ ব্যবস্থা আরো আধুনিকায়ন করা প্রয়োজন। সবকিছুর উন্নতির সাথে সাথে এ ব্যবস্থারও উন্নয়ন ঘটানো প্রয়োজন। কারণ, একটি অগ্নিকাণ্ড অনেক ভয়াবহ ক্ষতিসাধন হতে পারে। যে কোনো অগ্নিকাণ্ড সকলকে সচেতন থাকতে হবে।