জেলায় খাদ্যদিবস পালিত : নিরাপদ খাদ্য উৎপাদনের তাগিদ

64

‘পানি জীবন, পানিই খাদ্য। কেউ থাকবে না পিছিয়ে’ এই স্লেগানে চাঁপাইনবাবগঞ্জে বিশ^ খাদ্য দিবস-২০২৩ পালিত হয়েছে। আজ র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়। সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে র‌্যালিটি বের করা হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন, জেলা কৃষি সম্প্রসার অধিদপ্তর ও জেলা খাদ্য নিয়ন্ত্রক এই কর্মসূচির আয়োজন করে।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে পানিসহ নিরাপদ খাদ্য সম্পর্কিত বিভিন্ন বিষয় তুলে ধরেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. পলাশ সরকার। তিনি তার উপস্থাপনায় বলেন-মানুষের জীবন ধারনের জন্য যেমন খাদ্য দরকার তেমনি পানি অপরিহার্য। বলা হয় পানির অপর না জীবন। কিন্তু সব পানি কি পানের উপযোগী? এর উত্তর হচ্ছে না। কেন না, আর্সেনিকযুক্ত পানি পান করলে চর্মরোগসহ মৃত্যু ঝুঁকি থাকে। কাজেই বিশুদ্ধ পানি পান করতে হবে, একমাত্র বিশুদ্ধ পানিই কেবল পানের যোগ্য।
অপর দিকে নিরাপদ উপায়ে খাদ্যপণ্য উৎপাদন ও বিপণন করতে হবে এবং স্বাস্থ্যসম্মতভাবে রান্না করে তা খেতে হবে। ফলমূল ভালো করে ধুয়ে খেতে হবে। শাক সবজির বাগানে বালাইনাশক স্প্রে করার ১৫দিন পর বাজারজাত করতে হবে। শুধু স্বাস্থ্যসম্মত, নিরাপদ খাদ্যই জীবনকে বাঁচাতে, রোগমুক্ত রাখতে পারে। তিনি বলেন-সাদা চিনি না খাওয়ায় ভালো। কারণ এতে ক্যান্সারের ঝুঁকি তৈরি করে। ফাস্টফুড জাতীয় খাবার পরিহার করায় উত্তম।
ড. পলাশ বলেন-সম্প্রতি জুম মিটিংয়ে কৃষি সচিব আমাদের বলেছেন, ধানের জমি কোনোভাই কমানো যাবে না। আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেও বৈশি^ক প্রেক্ষাপটে আমাদের খাদ্যের উৎপাদন আরো বাড়াতে হবে। এজন্য ছাদ বাগান, পানির ওপর ভাসমান সবজি ক্ষেত তৈরি করতে হবে। স্মার্ট কৃষির ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন-পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করে নিরাপদ উপায়ে খাদ্য উৎপাদন করতে হবে।
সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান, জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা শামী ইকবাল, বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উপকেন্দ্র, চাঁপাইনবাবগঞ্জ উপকেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আহমেদ নুমেরী আশফাকুল হক। আলোচনাসভা সঞ্চালনা করেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) কে.এম. কাওছার হোসেন।