জেলার নিউমাকের্টে বেড়েছে সোনালি, দেশী মুরগি ও খোলা সয়াবিন তেলের দাম

140

আজ সকালে জেলার নিউমাকের্ট বাজারে গিয়ে দেখা যায়, মুরগি বাজারে বেড়েছে সোনালি ও দেশী মুরগির দাম তবে কমেছে অন্যান্য মুরগির দাম। সবজি বাজারে কমেছে পটল, করোলা, টমেটো, ঢ্যাঁড়স ও কাঁচামরিচের দাম। মাছ বাজারে গিয়ে দেখা যায়, বড় মাছের দাম অপরিবর্তিত থাকলেও বড়েছে ইলিশের দাম। এদিকে, মুদি বাজারে আবারো বেড়েছে খোলা সয়াবিন তেলের দাম। অপরদিকে, গরু মাংস ৫৫০ এবং খাসির মাংস ৭৫০ টাকা কেজি দরে  বিক্রি হচ্ছে।

সবজি বিক্রেতা আব্দুল রসিদ ও বাদশা বলেন, গত সপ্তাহের তুলনায় কমেছে পটল, করোলা, টমেটো, ঢ্যাঁড়স ও কাঁচামরিচের দাম। পটল, ১০০-১২০ টাকা থেকে কমে ৪০-৫০ টাকা কেজি, করোলা ১৪০ টাকা কেজি থেকে কমে ৬০ টাকা কেজি, ঢ্যাঁড়স ১৬০ টাকা কেজি থেকে কমে ৬০ টাকা কেজি, কাঁচামরিচ ৫০ টাকা কেজি থেকে কমে ৪০ টাকা কেজি, দেশী বড় টমেটো ৫০ টাকা কেজি থেকে কমে ৪০ টাকা  কেজি সাধারণ টমেটো  ২০ টাকা  কেজি, দরে বিক্রি হচ্ছে।  এছাড়া অন্যান্য সবজির দাম অপরিবর্তিত রয়েছে(শসা ৩০ থেকে ৩৫ টাকা কেজি, ঘিয়ন বেগুন ৫০ টাকা  কেজি, সাধারণ বেগুন ২০ থেকে ২৫ টাকা কেজি, ফুলকপি ১৫ টাকা কেজি, ছিছিন্দা ৬০ টাকা কেজি, শিম ৩০ টাকা কেজি, পেঁপে ২০ টাকা কেজি, কাঁচাকলা ৩০ টাকা কেজি, বাঁধাকপি ১০ টাকা পিস, আলু ১৬ টাকা কেজি, দেশী আলু ২০ টাকা কেজি, দেশী মটরশুঁটি ৪৫ টাক কেজি, বিদেশী মটরশুঁটি ৩০ টাকা কেজি, কচুরলতি ৭০ টাকা কেজি, সজিনাডাঁটা ২০০ টাকা কেজি, লেবু ৪০ টাকা হালি)।

বাজারে মুরগি বিক্রেতাদের সাথে কথা হলে তারা জানান, আমদানি কম থাকার জন্য বেড়েছে সোনালী ও দেশী মুরগি মুরগির দাম। দেশী মুরগি ৩৮০-৪০০ থেকে বেড়ে ৪২০ টাকা কেজি এবং সোনালী  ২৬০ থেকে বেড়ে ২৭০ থেকে বেড়ে ২৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে আজ কমেছে ব্রয়লার, প্যারেন্স, লাল লেয়ার মুরগির দাম। বাজারে ব্রয়লার ১৪০-১৪৫ টাকা থেকে কমে ১৩০ টাকা কেজি, প্যারেন্স ২৭০-২৮০ থেকে কমে ২৪০-২৫০ টাকা কেজি, লাল লেয়ার ২১০-২২০ টাকা কেজি থেকে কমে ১৯০-২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মাছ বাজারে বিক্রেতা মুকুল রহমান ও শুকুরউদ্দিন বলেন, আজ বাজারে চাষ করা মাছের আমদানি যথেষ্ট পরিমাণে আছে এবং মাছের দাম গতসপ্তাহের মতই আছে । ২কেজি ওজনের রুই ২৬০ টাকা কেজি, ২কেজি ওজনের কাতল ২০০ থেকে ২২০ টাকা কেজি, ১ কেজি ওজনের মিরকা মাছ ১৮০ থেকে  ২০০ টাকা কেজি, ২কেজি ওজনের  গ¬াসকার্প ১৬০ থেকে ১৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে আমদানি কম থাকায় বেড়েছে ইলিশে দাম। আজ বাজারে এক কেজে ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৯৫০ থেকে ১,০০০ টাকা কেজি দরে।

মুদি বাজারে বিক্রেতা  মাসুম-জহির ও সাদিরুল ইসলাম বলেন, গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে  বেড়েছে চিনি ও খোলা সয়াবিন তেলের দাম। চিনি ৬৬ টাকা কেজি থেকে বেড়ে ৬৮ টাকা কেজি, খোলা সয়াবিন ১২৮ টাকা কেজি থেকে বেড়ে ২৩০ টাকা কেজি, পামতেল ১০৯-১১০ টাকা কেজি। তবে কমেছে ডিম ও রসুনের দাম। ডিম  ২৮ টাকা হলি থেকে কমে  ২৭ টাকা হালি, রসুন  বিক্রি হচ্ছে ১১৫ টাকা কেজি  থেকে কমে ১০৫-১১০ টাকা কেজি দরে। এছাড়া অন্যান্য পণ্যের দাম অপরিবর্তিত রয়েছে (আটাস চাল ৫৬-৫৮ টাকা কেজি, পেঁয়াজ ২৮-৩২ টাকা কেজি, মিনিকেট টাল ৬২ থেকে ৬৪ টাকা কেজি, ২৮ টাকা হালি, রসুর ১১০ টাকা কেজি, আদা ৬০-৭০ টাকা কেজি)।