জেলার চার ইউপির বাজেট ঘোষণা

115

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার কসবা, সদর উপজেলার শাহজাহানপুর, শিবগঞ্জ উপজেলার পাঁকা ও গোমস্তাপুর উপজেলার রহনপুর ইউনিয়ন পরিষদের ২০২৩-২৪ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। পৃথক আয়োজনে এই বাজেট ঘোষণা করা হয়। মঙ্গলবার জেলার নাচোল উপজেলার কসবা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকারিয়া আল মেহরাবের সভাপতিত্বে বাজেট উপস্থাপন করেন ইউনিয়ন পরিষদের সচিব মো. আব্দুল্লাহ আল মামুন।
এবারের বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ৩১ লাখ ৭০ হাজার টাকা এবং ব্যয় ৩০ লাখ ৯৭ হাজার টাকা। উন্নয়ন আয় ধরা হয়েছে ২ কোটি ৬০ লাখ ৯০ হাজার টাকা এবং ব্যয় ২ কোটি ৫৯ লাখ ৩৫ হাজার টাকা।
এ উপলক্ষে আয়োজিত উন্মুক্ত বাজেট সভায় কসবা ইউনিয়ন পরিষদের ১নং ওয়ার্ড সদস্য এরফান আলী, ২নং ওয়ার্ড সদস্য ইসমাইল হোসেন, ৩নং ওয়ার্ড সদস্য আব্দুল জব্বার, ৪নং ওয়ার্ড সদস্য রহিদুল ইসলাম রোহিত, ৫নং ওয়ার্ড সদস্য মজিবুল হক, ৬নং ওয়ার্ড সদস্য ফিরোজ আলী, ৭নং ওয়ার্ড সদস্য লুৎফর রহমান, ৮নং ওয়ার্ড সদস্য ইউসুফ আলী, ৯নং ওয়ার্ড সদস্য আব্দুর রশিদ, সংরক্ষিত আসনের রাহিমা বেগম, চম্পা খাতুন ও সখিনা বেগম এবং উদ্যোক্তা লিটন আহমেদ রিমাসহ সাংবাদিক, রাজনৈতিক নেতৃবৃন্দসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
এদিকে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার শাহজাহানপুর ইউনিয়ন পরিষদের ২০২৩-২৪ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। বুধবার সকালে উন্মুক্ত বাজেট সভা শাহজাহানপুর ইউনিয়ন পরিষদ চত্বরে অনুষ্ঠিত হয়। বাজেট সভায় সভাপতিত্ব করেন শাহজাহানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তরিকুল ইসলাম এবং বাজেট উপস্থাপন করেন ইউনিয়ন পরিষদ সচিব আনোয়ার হোসেন।
শাহজাহানপুর ইউনিয়ন পরিষদের এবারের বাজেটে রাজস্ব ও উন্নয়ন মিলে সম্ভাব্য আয় ধরা হয়েছে ২ কোটি ২৫ লাখ ৩৯ হাজার ৫৯১ টাকা এবং ব্যয় ধরা হয়েছে ২ কোটি ২৫ লাখ ৩৩ হাজার ১৩ টাকা এবং উদ্বৃত্ত ৬ হাজার ৫৭৮ টাকা।
বাজেট সভায় ইউনিয়নের সংরক্ষিত ওয়ার্ড সদস্য জিন্নাত মহল নিহার, সাধারণ ওয়ার্ড সদস্য আবু তাহের, আরিফ হোসেন, আজিজুর রহমান এবং সরকারি-বেসরকারি প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউনিয়ন পরিষদের ২০২৩-২৪ অর্থবছরের উন্মুক্ত বাজেট সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে ইউনিয়ন পরিষদ অডিটোরিয়ামে চেয়ারম্যান আবদুল মালেকের সভাপতিত্বে আয়োজিত উন্মুক্ত বাজেট সভা পরিচালনা করেন ইউনিয়ন পরিষদ সচিব সজীব কুমার সাহা।
এ সময় আরো উপস্থিত ছিলেন- প্যানেল চেয়ারম্যান দাহারুল ইসলাম, কামাল উদ্দিন, ইউপি সদস্য রুহুল আমিন, বাসেদ আলী, আনিকুল ইসলাম, কাজল আলী, রফিকুল ইসলাম, সংরক্ষিত নারী সদস্য বিজলী বেগম, শিরিন বেগম ও রোসিনা বেগম। এছাড়া স্থানীয় গণ্যমাণ্য ব্যক্তিসহ ইউনিয়নের সর্বস্তরের জনসাধারণ উপস্থিত ছিলেন।
এবারের বাজেটে সব মিলিয়ে আয় ধরা হয়েছে ২ কোটি ৩৫ লাখ ৩৬ হাজার ৪৫৮ টাকা ও ব্যয় ধরা হয়েছে ২ কোটি ২৭ লাখ ১২ হাজার ৩৩৯ টাকা। ৮ লাখ ২৪ হাজার ১১৯ টাকা উদ্বৃত্ত ধরা হয়েছে। বাজেট উপস্থাপন করেন ইউনিয়ন পরিষদ সচিব সজীব কুমার সাহা।
এছাড়া চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর ইউনিয়ন পরিষদের ২০২৩-২৪ইং অর্থ বছরের জন্য ২ কোটি ২ লক্ষ ৯৬ হাজার ৮২৭ টাকার উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। বুধবার বিকেলে রহনপুর ইউনিয়ন পরিষদ চত্বরে এই বাজেট সভা অনুষ্ঠিত হয়। বাজেট উপস্থাপন করেন ইউনিয়ন পরিষদের সচিব মুরশালিন। পরে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান। অন্যদের মধ্যে বক্তব্য দেন ইউপি সদস্য আব্দুল্লাহ আল মামুন ও ডাসকো ফাউন্ডেশনের হাজরা বেগম। এবারের বাজেটে সব মিলিয়ে আয় ধরা হয়েছে ২ কোটি ২ লক্ষ ৯৬ হাজার ৮২৭ টাকা, ব্যয় ২ কোটি ৯১ হাজার ৯২৪ টাকা। সমাপণী জের ধরা হয়েছে ২ লক্ষ চার হাজার ৯০৩ টাকা।