জার্মানিতে করোনায় মৃত্যু ৭ হাজার ছাড়াল

114

জার্মানিতে করোনায় আক্রান্ত হয়ে ৭ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। দেশটির রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র এ তথ্য নিশ্চিত করেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আরও ১২৩ জনের মৃত্যু হয়েছে।

সংক্রামক রোগ বিষয়ক সংস্থা রবার্ট কোচ ইন্সটিটিউট জানিয়েছে, দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৭ হাজার ১১৯ জন। সংস্থাটি জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১ হাজার ২৮৪ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং সুস্থ হয়ে উঠেছে আরও ২ হাজার ৫শ জন।

এদিকে, ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান বলছে, দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৬৮ হাজার ১৬২ জন এবং মারা গেছে ৭ হাজার ২৭৫ জন।

german-1

ওই পরিসংখ্যান অনুযায়ী, ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ১ লাখ ৩৯ হাজার ৯শ জন। দেশটিতে করোনার অ্যাক্টিভ কেস ২০ হাজার ৯৮৭টি এবং ১ হাজার ৮৮৪ জনের অবস্থা আশঙ্কাজনক।

এদিকে, করোনা সংকটের কারণে জার্মানিতে আরোপিত কিছু কড়াকড়ি শিথিল করা হলেও সামাজিক দূরত্বের বিধানসহ কিছু বিধিনিষেধের মেয়াদ আগামী ৫ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। বুধবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনার পর দেশটির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল এ সিদ্ধান্ত নিয়েছেন। এছাড়াও জার্মানিতে করোনা মহামারির প্রথম পর্যায়ের সমাপ্ত ঘোষণা করেছেন তিনি।

বুধবার স্থানীয় সময় বিকেলে এক সংবাদ সম্মেলনে চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল বলেন, ‘আমরা এখন বলতে পারি মহামারির প্রথম পর্যায় আমরা পেরিয়ে গেছি। তবে আমাদের সর্বদা সচেতন থাকতে হবে এবং ভাইরাসের প্রতি আমাদের কঠোর নজর রাখাতে হবে।’

তিনি বলেন, মানুষ এতদিন বিধিনিয়ম মেনে চলায় তার সুফল পাওয়া যাচ্ছে। ভবিষ্যতেও মানুষের আচরণের ওপর বর্তমান সংকটের গতিপ্রকৃতি নির্ভর করবে।