জাপানে ঘূর্ণিঝড় নোরুর আঘাতে নিহত ২

665

চলতি বছরের অন্যতম শক্তিশালী ঘূর্ণিঝড় ‘নোরু জাপানে আঘাত হেনেছে।এতে সোমবার দুপুর পর্যন্ত অন্তত ২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে, আহত হয়েছেন আরো ১৯ জন। তবে কেউ নিখোঁজ রয়েছেন বলে খবর পাওয়া যায়নি।ঘূর্ণিঝড়ের কারণে ২৩০ টি ফ্লাইট বাতিল করা হয়েছে। বন্ধ রয়েছে ট্রেন চলাচল।আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রোববার সন্ধ্যা থেকে দেশটির পশ্চিমাঞ্চলের শিকোকু দ্বীপের কচি প্রদেশের উপকূলীয় এলাকায় ঘণ্টায় ১৬২ কিমি বেগে ঘূর্ণিঝড় নোরু আঘাত হানতে শুরু করে। এরপর রাত বাড়ার সঙ্গে সঙ্গে তা জাপানের কেন্দ্রীয় এলাকার দিকে এগোতে শুরু করে।ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই শিকোকু দ্বীপের প্রায় ২০ হাজার মানুষকে সরে যাওয়ার জন্য সতর্কতা জারি করা হয়।
নোরুর প্রভাবে সোমবার সকাল ৬ টা পর্যন্ত কচি শহরে ৩৩০ মিলিমিটার এবং জাপানের বৃহত্তম দ্বীপ হনশুর দক্ষিণাঞ্চলীয় বন্দরশহর ওসাকা ও এর পাশ্ববর্তী এলাকায় ৫০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
এদিকে দমকল কর্তৃপক্ষ জানিয়েছে, তারা কিউশু দ্বীপের কাগুশিমা প্রদেশে ২ জনের মৃত দেহ উদ্ধার করেছে। পাশাপাশি আরো ৯ জনকে আহত অবস্থায় উদ্ধার করে স্থানীয় হাসপাতালে পাঠিয়েছে। কিউশুতে আরো ১০ জনের মতো আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। দ্বীপটির প্রায় ৬শ বাড়ি বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে।জাপানের স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, ইতোমধ্যে দেশজুড়ে ২৩০ টি স্থানীয় ও আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়েছে। দ্রুতগামী শিনকানসেন ট্রেনও বন্ধ রয়েছে।ঘূর্ণিঝড় নোরুর আঘাতের পর ওসাকার সব শিক্ষা প্রতিষ্ঠানে জরুরিভিত্তিতে ছুটি ঘোষণা করা হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের মতে সোমবার সন্ধ্যা ৬ টার মধ্যে নোরু এই অঞ্চলে আঘাত হানতে পারে। তবে প্রচুর বৃষ্টি ঝড়িয়ে ঘূর্ণিঝড়টি ক্রমেই দুর্বল হয়ে পড়ছে বলে জানিয়েছে তারা।