জাপানি যুদ্ধজাহাজে প্রথম নারী কমান্ডার

251

আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে নারীর ক্ষমতায়নের এক নতুন নজির গড়লো জাপান। রিয়োকো আজুমা নামের এক নারী নৌকর্মকর্তাকে প্রথমবারের মতো যুদ্ধজাহাজের কমান্ডার নিয়োগ করলো বিশ্বের তৃতীয় অর্থনৈতিক পরাশক্তি। সংবাদ সংস্থাগুলোর খবরে বলা হয়, রিয়োকো আজুমাকে জাপানের মেরিটাইম সেল্ফ ডিফেন্স ফোর্সের প্রথম নারী স্কোয়াড্রন কমান্ডার নিযোগ উপলক্ষে গত মঙ্গলবার এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। নারী কমান্ডার আজুমা চারটি বিশাল যুদ্ধজাহাজের নেতৃত্ব দেবেন। এগুলোর মধ্যে জাপানের সবচেয়ে বড় যুদ্ধজাহাজ বিমানবাহী রণতরী ইজুমোও (ওুঁসড়) রয়েছে।
এমন সম্মানজনক পদে নিয়োগ পাবার পর সাংবাদিকদের রিয়োকো আজুমা বলেন, আমি কিন্তু নিজের নারী হওয়া না হওয়া নিয়ে একদমই মাথা ঘামাই না। জাপানি যুদ্ধজাহাজের একজন কমান্ডার হিসাবে দায়িত্ব যথাযথভাবে পালনে নিজের সর্বশক্তি নিয়োগ করাটাই হচ্ছে আমার মনোযোগের বিষয়। আজুমা ছাড়াও জাপানের শক্তিশালী নৌবাহিনীতে আরও কিছু উচ্চপদস্থ নারী কর্মকর্তা রয়েছেন। তবে তাদের সংখ্যা ৩০ জনের বেশি নয়। বিশ্বের সবচেয়ে শিল্পোন্নত ৭টি দেশের মধ্যে লিঙ্গ সমতার দিক থেকে জাপানের অবস্থা সবচেয়ে শোচনীয়। জাপানি নৌবাহিনীর এমন শীর্ষপদে আজুমার এই নিয়োগ সেই ঘাটতি কিছুটা পূরণ করবে।
নারী বলে বিশেষ বিবেচনায় আজুমাকে এই পদে নিয়োগ দেয়া হয়নি। বরং পেশাগত দক্ষতা ও যোগ্যতাবলেই তাকে স্কোয়াড্রন কমান্ডার নিযোগ করা হয়েছে। তার ওপর অর্পণ করা হয়েছে জাপানের সবচেয়ে বড় আর সবচেয়ে গুরুত্বপূর্ণ যুদ্ধজাহাজের দায়িত্ব। রিয়োকো আজুমার বয়স এখন ৪৪ বছর। ১৯৯৬ সালে তিনি মেরিটাইম সেল্ফ ডিফেন্স ফোর্সে (এমএসডিএফ) যোগ দেন। কিন্তু সে সময় জাপানি যুদ্ধজাহাজগুলোতে কোনো নারীর নিয়োগ পাওয়ার বা কাজ করার কোনো সুযোগই ছিল না। তবে ১০ বছর আগে সেই বৈষম্যমূলক নিয়মের অবসান ঘটে।