জাতীয় হওয়া ১৪২ কলেজে অধ্যক্ষ হচ্ছেন শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা

74

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী সারা দেশে ৩০২টি বেসরকারি কলেজ জাতীয়করণ করা হয়। ২০১৮ সালের পর এসব কলেজে জনবল আত্তীকৃত করার নিয়ে নানা জটিলতা তৈরি হয়। এরমধ্যে অনেক শিক্ষক অবসরে চলে গেছেন। শতাধিক কলেজ অধ্যক্ষবিহীন হয়ে পড়ে। এতে নানামুখী সংকটে পরেছে কলেজগুলো। এ সংকট দূর করতে বিসিএস শিক্ষা ক্যাডার থেকে কলেজগুলোতে অধ্যক্ষ দেওয়া শুরু করে শিক্ষা মন্ত্রণালয়। এরই অংশ হিসেবে সারা দেশে ১৪২টি কলেজ বিসিএস ক্যাডার থেকে অধ্যক্ষ নিয়োগের দিতে শিক্ষা ক্যাডার অধ্যাপকদের কাছ থেকে আবেদন চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ১৪ ডিসেম্বর থেকে অধ্যাপকরা সরকারি হওয়া প্রতিষ্ঠানগুলো অধ্যক্ষ হতে আবেদন করতে পারবেন। ২৪ ডিসেম্বর পর্যন্ত তারা ই-মেইলে আবেদন করার সুযোগ পাবেন তারা। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

গত ১১ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়। এর সঙ্গে ওই ১০৯টি সরকারি হওয়া কলেজের তালিকা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। সরকারি কলেজ শাখার উপসচিব চৌধুরী সামিয়া ইয়াসমীন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের অধ্যাপক পর্যায়ের কর্মকর্তাদের সদ্য সরকারি হওয়া এ কলেজগুলোতে অধ্যক্ষ পদে বদলি বা পদায়নের জন্য আগামী ১৪ ডিসেম্বর থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে ইমেইলে আবেদন পাঠানোর জন্য বলা হলো।

জানা গেছে, বর্তমানে শতাধিক কলেজে অধ্যক্ষ নেই। ওইসব কলেজে একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম ভেঙে পরার উপক্রম হয়েছে। চাকরির বয়সসীমা শেষ হওয়ায় জাতীয়করণের ঘোষণার পর বিভিন্ন সময়ে ওইসব কলেজের অধ্যক্ষ অবসরে গেছেন। কিন্তু নিয়োগ কার্যক্রম বন্ধ থাকায় অধ্যক্ষের পদ শূন্য হয়েছে। সিনিয়র শিক্ষকদের মধ্য থেকে ওই দায়িত্ব দেওয়া হচ্ছে। দেশে সরকারি কলেজের সংখ্যা ৬৩২। এর মধ্যে পুরোনো ৩২৯টি। আর ২০১৮ সালে জাতীয়করণ হয় ৩০৩টি।