জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষে জেলায় তিন দিনের মেলায় প্রদর্শন হচ্ছে উন্নয়ন

73

চাঁপাইনবাবগঞ্জ জেলায় পালিত হচ্ছে জাতীয় স্থানীয় সরকার দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে রবিবার র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও উপজেলা প্রশাসন ও পৌরসভার আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে তিন দিনের উন্নয়ন মেলা।
দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘সেবা ও উন্নতির দক্ষ রূপকার-উন্নয়নে উদ্ভাবনে স্থানীয় সরকার’।
সকালে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রথমে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে র‌্যালিটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে নেতৃত্ব দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
র‌্যালিতে অন্যদের মধ্যে জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন, স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রামানিক, জনস্বাস্থ্য প্রকৌশল দপ্তরের নির্বাহী প্রকৌশলী অমিত কুমার সরকার, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী এ.এম. ইফতেখার মজিদসহ অন্যরা অংশগ্রহণ করেন।
র‌্যালি শেষে পৌর পার্কে তিন দিনের উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়। পরে পৌরসভার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন- স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও।
পৌরসভার প্যানেল চেয়ারম্যান-২ জিয়াউর রহমান আরমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন- জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আফাজ উদ্দিন, পৌর নির্বাহী কর্মকর্তা মামুন-অর-রশিদ, এলজিইডির সহকারী প্রকৌশলী মো. সাজেদুল ইসলামসহ অন্যরা। এসময় পৌর কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।
তিন দিনের মেলায় স্থানীয় সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা- তুলে ধরা হচ্ছে।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলায় বর্ণিল আয়োজনের মধ্যদিয়ে জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
রবিবার সকাল ১০টার দিকে শিবগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালি বের হয়। র‌্যালিটি শিবগঞ্জ পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভায় মিলিত হয়। এতে সভাপতিত্ব করেন শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত।
অন্যদের মধ্যে বক্তব্য দেন- শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, সমাজসেবা অফিসার কাঞ্চন কুমার দাস, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুল ইসলামসহ অন্যরা।
আলোচনা সভা শেষে তিন দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়।
অপরদিকে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষে তিন দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়। রবিবার সকালে উপজেলা পরিষদ চত্বরে এই মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন।
এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা প্রকৌশলী সুলতানুল ইমাম, উপজেলা জনস্বাস্থ্য অধিদপ্তরের উপসহকারী প্রকৌশলী মাহবুবুল আলমসহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের সচিব, গণমাধ্যমকর্মী এবং ইউনিয়ন ও পৌরসভার ডিজিটাল সেন্টারের তথ্য উদ্যোক্তরা।
মেলায় ১২টি স্টল অংশ নিচ্ছে।