জন্ম নিবন্ধনকারীকে প্রশিক্ষিত হতে হবে : জেলা প্রশাসক

98

চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন বলেছেন, জন্ম ও মৃত্যু নিবন্ধনকারীকে অবশ্যই প্রশিক্ষিত হতে হবে। নিবন্ধন করার সময় নাম ঠিকানাসহ প্রয়োজনীয় তথ্য যেন নির্ভুল হয় সেদিকে খেয়াল রাখতে হবে। তা না হলে নাগরিকদের পরবর্তীতে বিড়ম্বনায় পড়তে হবে।
শুক্রবার সকালে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় তিনি একথা বলেন।
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি আরো বলেন, নাগরিকদের যেমন রাষ্ট্রের সুযোগ সুবিধা ভোগ করার অধিকার আছে তেমনি নাগরিক হিসেবে রাষ্ট্রের প্রতি কর্তব্য পালনও করতে হবে।
জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁওয়ের সভাপতিত্বে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন শারদীয় দুর্গোৎসব যেন সুন্দরভাবে সামাজিক ও সাম্প্রদায়িক সম্প্রীতির মধ্যে দিয়ে অনুষ্ঠিত হয় সেজন্য সকলের সহযোগিতা কামনা করেন। এসময় তিনি সরকারের মেগা প্রকল্পগুলোর কথাও তুলে ধরেন। আরো বলেন-সকল সেক্টরে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন জেলা আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন পুলিশ সুপার মো. ছাইদুল হাসান, সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ।
আলোচনা সভা সঞ্চালনা করেন সদর উপজেলা নির্বাহী অফিসার তাছমিনা খাতুন। মুক্ত আলোচনায় অংশ নেন সুন্দরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র-৩ নাজনীন ফাতেমা জিনিয়া, রানীহাটি ইউনিয়ন পরিষদের সচিব শহিদুল ইসলাম। জন্ম নিবন্ধন কার্যক্রমের রোডম্যাপ ‘একনজরে জন্ম নিবন্ধন কার্যক্রম’ উপস্থাপন করেন বারোঘরিয়া ইউনিয়ন পরিষদের হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর মো. আল আমিন।
আলোচনা সভায় জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা, পৌরসভার মেয়র ও কাউন্সিলর, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যবৃন্দ এবং ইউনিয়ন পরিষদের সচিবসহ বিভিন্ন পেশার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
শেষে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে জেলা পর্যায়ে শিবগঞ্জ উপজেলা, রহনপুর পৌরসভা, কসবা ইউনিয়ন পরিষদ এবং উপজেলা পর্যায়ে সদর উপজেলার নারায়নপুর ইউনিয়ন পরিষদ শ্রেষ্ঠ হওয়ায় ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শুক্রবার সকালে শোভাযাত্রাটি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে রহনপুর শহর প্রদক্ষিণ করে একইস্থানে এসে শেষ হয়। পরে উপজেলা সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ূন রেজা।
অনুষ্ঠানে অন্য অতিথিদের মধ্যে বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার, পার্বতীপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, রাধানগর ইউপি চেয়ারম্যান মতিউর রহমান, চৌডালা ইউপি গোলাম কিবরিয়া হাবিব, আলিনগর ইউপি চেয়ারম্যান আবুল কাশেম মুহাম্মদ মাসুম, রহনপুর ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান সোহরাব, উপজেলা সমাজসেবা কর্মকর্তা নুরুল ইসলাম, পল্লী উন্নয়ন কর্মকর্তা রাইসুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পর্যায়ের বিভিন্ন কর্মকর্তা, রহনপুর পৌরসভা ও বিভিন্ন ইউনিয়ন পরিষদের কর্মকর্তা-কর্মচারী, গ্রাম পুলিশসহ অন্যরা।
অপরদিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে শুক্রবার জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস-২০২৩ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সহকারী কমিশনার (ভূমি) মো. জুবায়ের হোসেনের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ আব্দুৎ তোয়াব, উপজেলা একাডেমিক সুপারভাইজার মো. মুরশিদুল আলম, উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ, ইউপি সচিব বৃন্দ, ইউডিসি উদ্যোক্তবৃন্দ, গ্রাম পুলিশগণ ও সাংবাদিকসহ অন্যরা।
জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকার রাখায় উপজেলায় শ্রেষ্ঠ চেয়ারম্যানের সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেন শাহবাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ নিজামুল হক রানা।