চ্যাম্পিয়ন্স ট্রফি : ভারত দলে ফিরলেন রোহিত, অশ্বিন, শামি

492

চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য পূর্ণ শক্তির দল ঘোষণা করেছে ভারত। ১৫ সদস্যের দলে ফিরেছেন তিন গুরুত্বপূর্ণ ক্রিকেটার রোহিত শর্মা, রবিচন্দ্রন অশ্বিন ও মোহাম্মদ শামি।পেসার শামি ভারতের হয়ে শেষ ওয়ানডে খেলেছিলেন ২০১৫ সালে, বিশ্বকাপে। পায়ের চোটের জন্য এরপর আর দেশের হয়ে এই সংস্করণে খেলা হয়নি তার।এখন সম্পূর্ণ ফিট শামি। খেলেছেন বিজয় হাজারে ট্রফিতে, আইপিএলে খেলছেন দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে। ইংল্যান্ডে হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ঘোষিত ভারত দলের পাঁচ পেসারের একজন তিনি।কাঁধের চোটের জন্য পাঁচ মাস মাঠের বাইরে থাকা রোহিত গত মার্চে ফিরেন প্রতিযোগিতামূলক ক্রিকেটে। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলছেন আইপিএলে।ভারতের দুই স্পিনারের একজন অশ্বিন। স্পোর্টস হার্নিয়া থেকে সেরে উঠছেন এই অফ স্পিনার। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরানোর আগে চোট পাওয়া খেলোয়াড়দের ঘরোয়া ক্রিকেটে পরীক্ষা করে নিয়েছে ভারত। তবে ব্যতিক্রম হয়েছে অশ্বিনের ক্ষেত্রে। রাইজিং পুনে সুপারজায়ান্টের হয়ে আইপিএলে না খেলে বিশ্রামে রয়েছেন তিনি।
রবীন্দ্র জাদেজা ভারত দলের দ্বিতীয় স্পিনার। ইংল্যান্ড সিরিজ দিয়ে পুনরায় ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ার শুরু করা যুবরাজ সিংয়ের স্পিনও ব্যবহার করতে পারেন অধিনায়ক বিরাট কোহলি।ভারত দলে বিশেষজ্ঞ উইকেটরক্ষক একজনই- মহেন্দ্র সিং ধোনি। ২০১৩ সালে তার নেতৃত্বেই ইংল্যান্ড থেকে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে ফিরেছিল ভারত।‘বি’ গ্রুপে কোহলিদের সঙ্গী পাকিস্তান, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। ৪ জুন পাকিস্তান ম্যাচ দিয়ে শিরোপা ধরে রাখার অভিযান শুরু করবে ভারত।
ভারত দল: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি (অধিনায়ক), কেদার যাদব, মনিশ পান্ডে, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), যুবরাজ সিং, রবীন্দ্র জাদেজা, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব, জাসপ্রিত বুমরাহ, অজিঙ্কা রাহানে, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ শামি।