চালকের তৎপরতায় বড় দুর্ঘটনা থেকে রক্ষা যাত্রীবাহী ট্রেনের

121

সম্প্রতি ভারতের ওড়িশার বালাসোরের বাহাঙ্গাবাজার এলাকায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটে। এতে প্রায় তিনশ’ মানুষের মৃত্যু হয়। আহত হয় এক হাজারের বেশি।

জানা গেছে, সিগন্যালের ভুলে লুপ লাইনে ঢুকে দাঁড়িয়ে থাকা মালবাহী একটি ট্রেনকে ধাক্কা দিয়েছিল ‘করমন্ডল এক্সপ্রেস’ নামের দ্রুতগতির যাত্রীবাহী ট্রেন। এরপর ওই ট্রেনের বেশ কয়েকটি বগি গিয়ে পড়ে পার্শ্ববর্তী লাইনে। সেই লাইনে দ্রুত গতির আরেকটি ট্রেন এসে ওই বগিগুলোর ওপরে উঠে যায়। এতেই ভয়াবহ ওই দুর্ঘটনা ঘটে।

এখনও করমন্ডল এক্সপ্রেস দুর্ঘটনার রেশ কাটেনি, এর মধ্যেই এবার বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল আরেকটি যাত্রীবাহী ট্রেন। চালকের তৎপরতায় কয়েকশ’ যাত্রীর প্রাণ বেঁচে গেছে এ যাত্রায়। এবারের ঘটনা তামিলনাড়ুর তিরুনিনদ্রাভুরের।

রেললাইনের উপর নারকেল গাছের একটি গুঁড়ি ফেলা ছিল। দূর থেকে সেটি দেখতে পান ট্রেনের চালক। সেটি দেখতে পেয়েই ট্রেনের গতি কমিয়ে দেন তিনি।

রেলপুলিশ সূত্র গণমাধ্যমকে জানিয়েছে, চালক সময়মতো ব্রেক না কষলে ট্রেন দুর্ঘটনার কবলে পড়ত। ফলে হতাহতের মতো ঘটনা ঘটতে পারত। কিন্তু চালক লাইনের উপর পড়ে থাকা গাছের গুঁড়িটি দেখেই ট্রেন থামিয়ে দিয়েছিলেন। তারপর রেলের কর্মকর্তা ও রেলপুলিশকে খবর দেন তিনি।