চাঁপাইনবাবগঞ্জ সহ সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

56

চাঁপাইনবাবগঞ্জ জেলায় এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করেছে মোট ২০ হাজার ৫০৩ জন। এর মধ্যে এসএসসিতে ১৫ হাজার ৩৮২ জন ও দাখিলে ৩ হাজার ৬০০ জন। দাখিল (ভোকেশনাল) ও এসএসসি ভোকেশনালে ১ হাজার ৫২১ জন। এদের মধ্যে প্রথম দিন পরীক্ষায় অনুপস্থিত ছিলেন এসএসসিতে ৩০ জন ও দাখিলে ৭৯ জন। এছাড়া দাখিল (ভোকেশনাল) ও এসএসসি ভোকেশনালে ৩২ জন অনুপস্থিত ছিলেন।

এদিকে, ভোলাহাট উপজেলার তিনটি পরীক্ষা কেন্দ্রে এসএসসি ও সমমান পরীক্ষায় পর্দাথ বিজ্ঞান, কুরআন মজিদও তাজভিদ বিষয়ে মোট ৭’শ ৬৩জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করেছেন। অনুপস্থিত ছিল ৭জন। উপজেলার রামেশ^র পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পদার্থ বিজ্ঞানে সাধারণ ও ভোকেশনালে পরীক্ষায় অংশ গ্রহণ করেন মোট ৪’শ ৯জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ২’শ৬০জন ছাত্রী ১”শ ৪৮ এবং ১জন অনুপস্থিত। নেকজান বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে মোট পরীক্ষার্থী ১’৩৫জন এর মধ্যে ছাত্র ৭১ জন ছাত্রী ৬৪জন। গোহালবাড়ী ফাজিল মাদ্রাসায় পদার্থ বিজ্ঞান, কুরআন মজিদ ও তাজভিদ পরীক্ষায় মোট ২’শ ২০জন অংশ গ্রহণ করেন এর মধ্যে ছাত্র ১’শ২১জন ছাত্রী ৯৯জন। অনুপস্থিত ৬জন। পরীক্ষা কেন্দ্র ঘুরে পরীক্ষার্থীদের উৎসবমূখর ভাবে পরীক্ষা দিয়ে বের হতে দেখা গেছে। তবে রামেশ^র পাইলট উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল পরীর্ক্ষীরা অভিযোগ করে বলেন প্রশ্নপত্রে সময় ২ ঘন্টা পূর্ণমান ৩০ লেখা থাকলেও এ সময় দেয়া হয়নি। ১ ঘন্টা সময় দিয়ে খাতা নিয়ে নিয়েছেন শিক্ষকেরা। তবে শিক্ষকেরা বলেন, শিক্ষাবোর্ডের নির্দেশে পরীক্ষার সময় ১ঘন্টা ও পূর্ণমান ১৫ করা হয়েছে এটি তাদের পূর্বে বুঝানো হয়েছে বলে জানান।

অন্যদিকে, গোমস্তাপুরে এসএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিনে ৩৭ জন অনুপস্থিত রয়েছে। এসএসসিতে ৬ জন, দাখিল ২০ জন ও ভেকেশনাল পরীক্ষায় ১১ জন অনুপস্থিত ছিল। এর মধ্যে ছাত্র ৩ ও ছাত্রী ৩৪ জন রয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস জানায়, চলতি বছর উপজেলার বিভিন্ন প্রতিষ্ঠান থেকে মোট ১৮৭৬ জন পরীক্ষার্থীর মধ্যে এসএসসিতে ১০২৯ জন, দাখিলে ৬০০জন ও এসএসসি (ভোকেশনাল) এ ২৪৭ জন পরীক্ষার্থী অংশ গ্রহণে ইচ্ছুক ছিল। আজ পরীক্ষার প্রথম দিনে এসএসসিতে ৬০৭ জন ছাত্র ও ৪১৬ জন ছাত্রী অংশগ্রহণ করে। এর মধ্যে অনুপস্থিত ৬ জনের মধ্যে একজন ছাত্র ও ৫ জন ছাত্রী রয়েছে। দাখিল পরীক্ষায় ২৮৫ জন ছাত্র ও ২৯৫ জন ছাত্রী পরীক্ষায় অংশ গ্রহণ করে। অনুপস্থিত ২০ জনের মধ্যে ২জন ছাত্র ও ১৮ জন ছাত্রী রয়েছেন। এছাড়া এসএসসি (ভোকেশনাল) শাখায় ১৩০ জন ছাত্র ও ১০৬ জন ছাত্রী পরীক্ষায় অংশ গ্রহণ করে। এর মধ্যেই অনুপস্থিত ১১জনই ছাত্রী রয়েছে।
গোমস্তাপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌসী বেগম জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৬টি কেন্দ্রে ১৮৩৯ জন পরীক্ষার্থী প্রথম দিনের পরীক্ষায় অংশ নেয়। কেন্দ্রেগুলোতে কোন পরীক্ষার্থী বহিষ্কার হন নি। তবে ৩৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন বলে তিনি জানান ।

এদিকে, নাচোল উপজেলায় এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে ২৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত। উপজেলায় এসএসসি পরীক্ষার্থী ১৫৮৮ জন, দাখিল ২৯৩ জন এবং এসএসসি ভোকেশনাল ১৩০ জন। ৬ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষার প্রথম দিনে মুন্সি হযরত আলী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১৭৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৩ জন অনুপস্থিত, পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ২৭৪ জনের মধ্যে ৫ জন অনুপস্থিত, খুরশেদ মোল্লা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রে ১১৫ জনের মধ্যে ১ জন, নেজামপুর উচ্চবিদ্যালয় কেন্দ্রে ১৬৮ জন উপস্থিত, বেগম মহসিন ফাজিল মাদ্রাসা কেন্দ্রে দাখিল পরীক্ষার্থী ২৭৮ জনের মধ্যে ১৮ জন অনুপস্থিত এবং মাক্তাপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোকেশনাল এসএসসি ১১৭ জনের মধ্যে ২ জন অনুপস্থিত।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ .ফ. ম. হাসান বলেন, প্রথম দিনের পরীক্ষা সুষ্ঠু পরিবেশে সম্পূর্ণ হয়েছে। তবে ২৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত এ বিষয়টি সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে যথাযথ কারণ দর্শানোর জন্য অবহিত করা হবে।

উল্লেখ্য প্রতি বছর ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হলেও বৈশ্বিক মহামারী করোনার কারণে দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় যথাসময়ে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। বর্তমানে করোনার আক্রান্তের হার সহনীয় মাত্রায় পৌঁছানোয় পুনবিন্যাস করা সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। বিশেষ তিনটি বিষয়ের উপর পরীক্ষা নেওয়া এবং এই পরীক্ষা দেড় ঘন্টায় অনুষ্ঠিত হচ্ছে।