01713248557

চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে ম্যাংগো ও ক্যাটল স্পেশাল ট্রেন উদ্বোধণ

চাঁপাইনবাবগঞ্জ-পদ্মাসেতু-ঢাকা রুটে ৫ম মৌসুমের মত ম্যাংগো ও চতুর্থ মৌসুমের মত ক্যাটল ষ্পেশাল ট্রেন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। আজ সন্ধ্যা ৬টায় চাঁপাইনবাবগঞ্জ ষ্টেশনে ট্রেনটি উদ্বোধন করেন সদর আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ। রেল কর্মকর্তারা জানান, প্রাথমিকভভাবে প্রতিটি ২৮ টন ধারণ ক্ষমতার ৬টি অত্যাধুনিক নতুন লাগেজভ্যান সম্বলিত দ্রুতগতির ট্রেনটি একই সাথে আম ও অনান্য রেলওয়ে পাশের্^ল হিসেবে গণ্য পণ্য এবং ১২-১৪ জুন ৩দিন আসন্ন কোরবাণী ঈদ উপলক্ষে গরু, ছাগল প্রভৃতি পরিবহন করবে। তবে চাহিদা থাকলে লাগেজভ্যান সংখ্যা ও ক্যাটল ট্রেনের সময়সীমা বৃদ্ধি করা হবে। আম পরিবহন চলবে টেনের রুটের স্টেশনগুলোতে মৌসুমের চাহিদার উপর ভিত্তি করে। তারা আরও বলেন, সুলভ ভাড়ায় এই ট্রেন আম ও কেরাবানী পশু পরিবহন করবে। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত প্রতি কেজি আমের বুকিং খরচ ১টাকা ৪৮ পয়সা  ও রাজশাহী থেকে এই ভাড়া ১টাকা ৪৩ পয়সা। পৃথক কুলি চার্জ রেলওয়ে নির্ধারিত। এছাড়া  ম্যাংগো ও ক্যাটল ষ্পেশাল ট্রেন গত মৌসুমগুলোতে বঙ্গবন্ধু সেতু (যমুনা সেতু) হয়ে ঢাকায় গেলেও এবারই প্রথম পদ্মাসেতু রুটে ঢাকা যাবে। একই সাথে দু’দিক থেকে দুটি ট্রেন চলাচল করবে। বিকাল ৪টায় চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর ষ্টেশন থেকে ট্রেনটি যাত্রা শুরু কওে চাঁপাইনবাবগঞ্জ ছাড়বে সন্ধ্যা ৬টায়। রাজশাহী সদর ষ্টেশন ছাড়বে সন্ধ্যা সাড়ে ৭টায়।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে ষ্টেশনে স্পেশাল ট্রেন  উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য আব্দুল ওদুদ। পশ্চিমাঞ্চল রেলের অতিরিক্ত মহাব্যবস্থাপক আহম্মেদ হোসেন মাসুমের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার তাছমিনা খাতুন ও পশ্চিমাঞ্চল রেলের পাকশী বিভাগের ব্যবস্থাপক শাহ সুফী নুর মোহম্মদ। এসময় পশ্চিমাঞ্চল ও পাকশী বিভাগীয় রেলের উর্ধতণ কর্মকর্তাবৃন্দ সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী ট্রেনে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর ষ্টেশন থেকে ১ হাজার ২০ কেজি, সদর উপজেলার আমনুরা জংশন ষ্টেশন থেকে ৪৬ কেজি ও চাঁপাইনবাবগঞ্জ সদর ষ্টেশন থেকে ৭৮৫ কেজি আম  ঢাকা পর্যন্ত বুক হয়েছে বলে জানান ট্রেনের পরিচালক (গার্ড) মো. সোলাইমান।