চাঁপাইনবাবগঞ্জ জেলার স্বাস্থ্যসেবার মানোন্নয়ন বিষয়ক মতবিনিময় সভা

89

স্থানীয় পর্যায়ে স্বাস্থ্য অধিকার ও স্বাস্থ্যসেবার মানোন্নয়নে জনসচেতনতা সৃষ্টি, স্বচ্ছতা তৈরি, জবাবদিহিতা বৃদ্ধি এবং সকল পর্যায়ে জনঅংশগ্রহণ নিশ্চিত করে স্বাস্থ্যসেবা খাতে টেকসই উন্নয়ন সহায়ক পরিবেশ সৃষ্টির লক্ষে কাজ করছে জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম। বুধবার (২৮ ডিসেম্বর) বাংলাদেশ হেলথ ওয়াচ ও প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির সহযোগিতায় চাঁপাইনবাবগঞ্জ জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম এক মতবিনিময় সভার আয়োজন করে।
সিভিল সার্জনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি ও নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া।
সভাপতির বক্তব্যে তিনি বলেন, আমাদের সবাইকে ধৈর্য ধারণ করতে হবে। হসপিটালে গিয়ে অধৈর্য হওয়া যাবে না। তিনি আরো বলেন- ডাক্তারদেরকেও ধৈর্য সহকারে রোগীর সেবা দিতে হবে। সুলতানা রাজিয়া বলেন একজন ডাক্তার যখন কথা বলেন তখন সেটা যেকোন কিছুর চায়তে সবচেয়ে মূল্যবান। ডাক্তারের মুখের কথাতেও কিন্তু অনেক রোগী কিছুটা হলেও সুস্থতা বোধ করেন।
তিনি আরো বলেন, জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম একটা ব্রিজের জায়গায় কাজ করছে। সেবাদানকারী ও সেবাগ্রহীতাদের মাধ্যে যারা দরিদ্র মানুষ তারা যাতে সঠিক সেবাটা পায় সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে।
জেলা ও উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরামের কার্যক্রম তুলে ধরেন স্বাস্থ্য অধিকার ফোরামের চাঁপাইনবাবগঞ্জের ফোকাল পার্সন ও প্রয়াসের কর্মসূচি ব্যবস্থাপক ফারুক আহমেদ।
সভায় শাহ নেয়ামতুল্লাহ কলেজের ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. সাইদুর রহমান, নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি ও নাচোল সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ হাফিজুর রহমান, জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সহসভাপতি গৌরি চন্দ সিতু, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. শাহনাজ খাতুন ফ্লোরা, নাচোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এমওডিসি ডা. মো. আসাদুর রহমান বিপ্লব। বাংলাদেশ হেলথ ওয়াচের কো-অর্ডিনেটর (ফিল্ড অপারেশন) মোসা. আসমা আকতার, প্রোগ্রাম অফিসার ডা. ইমরুল মোহাম্মদ সিফাত, সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁপাইনবাবগঞ্জের সভাপতি সেলিনা বেগমসহ জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম, জেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরাম, নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরামের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।