চাঁপাইনবাবগঞ্জে ৪৫৭ টিয়া পাখিসহ ৪জন গ্রেফতার

90

চাঁপাইনবাবগঞ্জে ৪৫৭ টিয়া পাখিসহ ৪জন গ্রেফতার

চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার সুন্দরপুর ইউনিয়নের ৬ নং বেড়ি বাঁধের কাছে শিবিরের হাট এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে গ্রামাঞ্চল থেকে ধরে পিকআপ ভ্যানে করে পাচারের সময় খাঁচায় আটক ৪৫৭টি বন্য টিয়া পাখিসহ ৪ জনকে গ্রেফতার করা হয়েছে। পরে পাখি ধরা ও পরিবহনের দায়ে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ এর ৩৮ ধারায় গ্রেফতার দুজনকে এক বছর করে বিনাশ্রম কারাদন্ড ও দুজনকে ৬০ হাজার টাকা অর্থদন্ড দিয়ে তা আদায় করা হয়।
গতকাল দিবাগত রাত ১২টার দিকে ঘটনাস্থলে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর মাদকবিরোধী চেকপোষ্ট পরিচালনাকালে পাখি শিকারিদের খোঁজ পায়। তাদের দেয়া তথ্যে আজ সকাল ৯টায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে পাখিসহ ৪ জন গ্রেফতার হন।

গ্রেফতারদের মধ্যে এক বছর করে কারাদন্ডে দন্ডিত হয়েছেন, শেরপুর জেলার নালিতাবাড়ি উপজেলার কাপাসিয়া গ্রামের আজিজুল হক ও বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার পোওতা গ্রামের রাজু । এছাড়া ৫০ হাজার টাকা অর্থদন্ডে দন্ডিত হয়েছেন তানভীর হোসেন ও ১০ হাজার টাকা অর্থদন্ডে দন্ডিত হয়েছেন বাসেদ মৃধা নামে দুজন।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন জানান, উদ্ধার ৪৫৭টি টিয়া পাখি’র মধ্যে ৮৬টি মৃত পাওয়া যায়। বাকি ৩৭১টি পাখি অবমুক্ত করা হয়। অভিযানকালে চাঁপাইনবাবগঞ্জ বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা একেএম সারোয়ার জাহান ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিদর্শক রায়হান আহমেদ খান সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। কারাদন্ডপ্রাপ্তদের কারাগারে পাঠানো হয়েছে।