চাঁপাইনবাবগঞ্জে ৪৫টি ইউনিয়নে এবার ৪৫ সরকারি কর্মকর্তা

111

চাঁপাইনবাবগঞ্জে করোনা ভাইরাসের সংক্রমণের হার কিছুটা কমে এলেও মৃত্যু বাড়ছে। গত ২৫ জুন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনার দুই ঢেউয়ে মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়ে গেছে। অথচ প্রশাসনের উদ্যোগে জনসচেনতা সৃষ্টিতে প্রচার প্রচারণার কমতি নেই। জেলা ও উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন দিনরাত এই প্রচারণা চালিয়ে যাচ্ছে। জনপ্রতিনিধিরাও মাস্ক বিতরণসহ সচেতনতা সৃষ্টিতে মাঠে রয়েছেন। এছাড়া গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে তথ্যমন্ত্রণালয়ের সচেতনতামূলক মাইকিং চালানো হচ্ছে। তাতেও কাজ হচ্ছে না।
জেলা প্রশাসনের জারি করা ১১ বিধিনিষেধ অমান্য করে গ্রামাঞ্চলের মানুষ মাস্ক ছাড়াই ঘর থেকে বের হচ্ছেন। পরিস্থিতি সামাল দিতে জেলা প্রশাসনের কর্মকর্তাদের পাশাপাশি এবার কাজে লাগানো হয়েছে জেলার সকল সরকারি দপ্তরের কর্মকর্তাদের। তাদেরকে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে জনসচেতনতা তৈরির দায়িত্ব দেয়া হয়েছে।
তারই অংশ হিসেবে গত ২৫ জুন জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ আনিছুর রহমান খাঁন জেলার গোমস্তাপুর উপজেলার পার্বতীপুর ইউনিয়নে করোনা প্রতিরোধে ইউনিয়ন ওয়ার্ড কমিটির সদস্যদের সঙ্গে এবং পরে জনসাধারণকে নিয়ে সভা করেন তিনি। এসময় সাধারণ মানুষের মধ্যে মাস্ক বিতরণ করা হয়।
চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম গৌড় বাংলাকে জানান, জেলার করোনা সংক্রমণের হার নিয়ন্ত্রণ ও নিম্নগামী রাখার জন্য সকলের ঐক্যবদ্ধ সহযোগিতা ও প্রচেষ্টা অব্যাহত রাখার জন্য গত ২২ জুন বিকেলে জেলা পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় চাঁপাইনবাবগঞ্জের ৪৫টি ইউনিয়নের জন্য ৪৫ জন কর্মকর্তাকে করোনা প্রতিরোধে গঠিত ইউনিয়ন কমিটির কার্যক্রম তদারকি ও সমম্বয়ের জন্য তদারকি কর্মকর্তা হিসেবে দায়িত্ব প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়। তিনি বলেন, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা মাস্ক বিতরণ, করোনা ভাইরাসের ভয়াবহতা সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করবেন। এরই মধ্যে দায়িত্বপ্রাপ্ত সরকারি কর্মকর্তারা কাজ শুরু করেছেন। জাকিউল ইসলাম আরো বলেন, মাননীয় জেলা প্রশাসক সার্বিক তত্ত্বাবধান করছেন।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা হলেন…
সদর উপজেলা : বালিয়াডাঙ্গা ইউনিয়ন- জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা, বারঘরিয়া- পুলিশ সুপার / প্রতিনিধি, গোবরাতলা- সিভিল সার্জন / প্রতিনিধি, মহারাজপুর- ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক, রানীহাটি- কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক, ঝিলিম- সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী, চরঅনুপনগর- স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী, আলাতুলি- বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী, ইসলামপুর- নেসকো লিমিটেডের নির্বাহী প্রকৌশলী-বিবিবি-১, দেবীনগর- পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক, চরবাগডাঙ্গা- জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী, শাহজাহানপুর- প্রাণিসম্পদ বিভাগের জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, সুন্দরপুর- বিএমডিএর নির্বাহী প্রকৌশলী এবং নারায়ণপুর- জেলা মৎস্য বিভাগের জেলা মৎস্য কর্মকর্তা।
শিবগঞ্জ উপজেলা : শাহবাজপুর ইউনিয়ন- জেলা খাদ্য বিভাগের জেলা খাদ্য নিয়ন্ত্রক, দাইপুকুরিয়া- জেলা আনসার ও ভিডিপি কার্যালয়ের জেলা কমান্ড্যান্ট, মোবারকপুর- জেলা শিক্ষা অফিসের জেলা শিক্ষা অফিসার, চককীর্তি- জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, শ্যামপুর- বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের উপপরিচালক, বিনোদপুর- যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক, দুর্লভপুর- শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী, মনাকষা- জেলা সমবায় অফিসের জেলা সমবায় অফিসার, উজিরপুর- জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা, পাঁকা- পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক, নয়ালাভাঙ্গা- মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক, ঘোড়াপাখিয়া- আমার বাড়ি আমার খামার’র জেলা সমন্বয়কারী, ধাইনগর- জেলা শিশু বিষয়ক কর্মকর্তা, ছত্রাজিতপুর- জেলা সমাজ সেবা অফিসের উপপরিচালক এবং কানসাট- গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী।
গোমস্তাপুর উপজেলা : গোমস্তাপুর ইউনিয়ন- ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক, বাঙ্গাবাড়ী- জেলা তথ্য অফিসার, রাধানগর- জেলা কালচারাল অফিসার, পার্বতীপুর- মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক, রহনপুর- জেলা রেজিস্ট্রার, বোয়ালিয়া- জেলা বাজার অনুসন্ধানকারী, চৌডালা- ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক এবং আলীনগর- জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক।
নাচোল উপজেলা : নেজামপুর ইউনিয়ন- ওষুধ প্রশাসনের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক, ফতেপুর- বিআরটিএ’র সহকারী পরিচালক, নাচোল- আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক এবং কসবা- পিটিআই’র সুপারিনটেনডেন্ট।
ভোলাহাট উপজেলা : ভোলাহাট ইউনিয়ন- জেলা কারাগারের জেল সুপার, গোহালবাড়ী- চাঁপাইনবাবগঞ্জের নিরাপদ খাদ্য কর্মকর্তা, দলদলী- জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক এবং জামবাড়িয়া- বিসিকের সহকারী মহাব্যবস্থাপক।