চাঁপাইনবাবগঞ্জে হোম কোয়ারান্টাইনে ৯৪ জন

183

করোনা সতর্কতায় চাঁপাইনবাবগঞ্জে হোম কোয়ারান্টাইনে রয়েছেন ৯৪ জন। এদের মধ্যে ৬ জন আজ কোয়ারান্টাইনে যুক্ত হন। আজ পর্যন্ত জেলায় হোম কোয়ারেন্টাইন থেকে ছাড়পত্র পেয়েছেন ৮৫৫ জন। যাদের ২৫ জন আজ ছাড়পত্র পান। গত সপ্তাহে জেলায় সর্বোচ্চ ৯১১ জন পর্যন্ত ব্যাক্তি হোম কোয়ারান্টাইনে ছিলেন। জেলায় এপর্যন্ত কোয়ারেন্টাইনে থাকা ব্যাক্তিদের প্রায় সকলেই বিদেশ ফেরৎ। আজ সকালে জেলা প্রশাসক এজেডএম নূরুল হক স্বাক্ষরিত প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।
প্রতিবেদনে জানা যায়, করোনা সংকটে সমগ্র চাঁপাইনবাবগঞ্জ জেলায় সদরসহ পাঁচ উপজেলার ৪ পৌরসভা ও ৪৫ ইউনিয়ন কর্মহীন হয়ে পড়া নিম্নবিত্ত ও দরিদ্রদের মাঝে সরকারী সহায়তা হিসেবে দ্বিতীয় পর্যায়ে চাল বিতরণ চলছে। দুই পর্যায়ে এ পর্যন্ত ৩৭ হাজার ১শ’ পরিবারের মাঝে ৩৭১ টন চাল বরাদ্দ হয়েছে। মজুদ রয়েছে ১৭৭ টন। গত সপ্তাহে শুরু হওয়া এই কর্মসূচীর প্রথম পর্যায়ে ১৩ হাজার ৫শ’ পরিবারের মাঝে ৫ ও ১০ কেজি করে চাল বিতরণ হয়।
এছাড়া করোনা পরিস্থিতিতে সরকারী সহায়তার অংশ হিসেবে সমগ্র জেলায় ৬ হাজার ৪৯৬ পরিবারে মাঝে ১৬ লাখ ২৪ হাজার নগদ টাকা বিতরণ চলছে। মজুদ রয়েছে ৬ লাখ ৮১ হাজার টাকা।
প্রতিবেদনে আরও জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জে গত ১৮’মার্চ পর্যন্ত ১ হাজার ৫৬২ বিদেশ ফেরৎ ব্যক্তির তথ্য পাওয়া গেলেও আজ সকাল পর্যন্ত সনাক্ত হয়েছেন ৯২৪ জন। এদের ৬ জন আজ সনাক্ত হন এবং সনাক্ত হন নি ৬৩৮ জন প্রবাস ফেরত ব্যক্তি।
চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক একেএম তাজকির-উজ-জামান জানিয়েছেন, জেলায় এখন পর্যন্ত কোন করোনা রোগি সনাক্ত না হলেও সরকারী নির্দেশানুযায়ী গতকাল জেলার সকল অর্থাৎ সদর সহ ৫ উপজেলার প্রতি উপজেলা থেকে ২ জন করে ১০ জন সন্দেহভাজন করোনা রোগির নমুনা পরীক্ষার জন্য পাঠানো সম্পন্ন হয়েছে।