চাঁপাইনবাবগঞ্জে স্কাউট দিবস ও চিন্তা দিবস পালন

83

বিশ্ব স্কাউট আন্দোলনের জনক রবার্ট স্টীফেনশন স্মীথ লর্ড ব্যাডেন পাওয়েলের ১৬৬ তম জন্মবার্ষিকী ও স্কাউট দিবসে বুধবার চাঁপাইনবাবগঞ্জে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের স্কাউট সদস্যরা অংশ নেয়। সকালে দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে কেক কাটেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান। পরে শহরে শোভাযাত্রা বের করা হয়।
এদিকে বাল্য বিয়ে প্রতিরোধে, বাল্যবিয়ে নিরোধ আইন সম্পর্কে সাধারণ মানুষকে জানতে শহরের বিভিন্ন এলাকায় লিফলেট বিতরন করেছে স্কাউট সদস্যরা।
দুপুরে জেলা স্কাউট কার্যালয়ে চিক্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন, বাংলাদেশ স্কাউটসের চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার কমিশনার ও অতিরিক্ত জেলা প্রশাসক আহমেদ মাহবুব-উল-ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ জেলা স্কাউটসের সহসভাপতি মোসফিকুর রহমান,সহকারী কমিশনার আশরাফুল আম্বিয়া সাগর, সাধারন সম্পাদক গোলাম রশিদ।
এসময় উপস্থিত ছিলেন জেলা স্কাউট লিডার খসরু পারভেজ, জেলা কাব লিডার মাহফুজুর রহমান, উপজেলা স্কাউট সম্পাদক গোলাম সারওয়ার, উপজেলা কাব লিডার রাকিব উদ্দিন আহমেদসহ অন্যরা।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব গার্ল গাইডস্ ও গার্ল স্কাউটস্ সংস্থার প্রতিষ্ঠাতা লর্ড বেডেন পাওয়েল ও বিশ্ব চিফ গাইড লেডি ওলেভ বেডেন পাওয়েলের জন্মদিবস উপলক্ষে ‘বিশ্ব চিন্তা দিবস’ হিসেব পালন করা হয়েছে। বিশ্বব্যাপী ২২ ফেব্রুয়ারি চিন্তা দিবস হিসেবে পালন করা হয়।
এ উপলক্ষে বুধবার বাংলাদেশ গার্ল গাইডস্ অ্যাসোসিয়েশন চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ে বেলা ১১টায় এক আলোচনা ও কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ গার্ল গাইডস্ অ্যাসোসিয়েশনের চাঁপাইনবাবগঞ্জ জেলার কমিশনার গৌরী চন্দ্র সিতুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ গার্ল গাইডস্ অ্যাসোসিয়েশন চাঁপাইনবাবগঞ্জ জেলার প্রধান পৃষ্ঠপোষক মাহফুজা সুলতানা। তিন তাঁর বক্তব্যে বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি হলদে পাখি, গাইড, রেঞ্জার ও গাইডার উদ্দেশ্যে বলেন, বাল্যবিয়ে প্রতিরোধ, পিছিয়ে পড়া নারীদের ক্ষমতায়ন, নারীর অধিকার প্রতিষ্ঠা, দেশ ও জাতির চালিকাশক্তি হিসেবে তোমাদের কাজ করতে হবে। দেশ ও জাতির টেকসই উন্নয়ন ও অগ্রগতির জন্য সমাজের নারীর সঠিক ভূমিকা পালন, মূল্যায়ন এবং প্রভাব-প্রতিপত্তি ও সুযোগ-সুবিধা বিকাশের কোনও বিকল্প নেই।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ গার্ল গাইডস্ অ্যাসোসিয়েশন, চাঁপাইনবাবগঞ্জ জেলা সম্পাদক রোকসানা আহমদ, উপজেলা সম্পাদক শাহনাজ বেগম, সদস্য ফারুকা বেগম, অ্যাডভোকেট আঞ্জুমান আরাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের হলদেপাখি, গাইড, রেঞ্জার, গাইডার সদস্যসহ প্রায় ৩০০ জন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।