চাঁপাইনবাবগঞ্জে সাংবাদিকদের সঙ্গে প্রেস কাউন্সিল চেয়ারম্যানের মতবিনিময়

81

চাঁপাইনবাবগঞ্জে কর্মরত প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম। আজ সকালে সার্কিট হাউজ মিলনায়তেন জেলা প্রশাসনের সহযোগিতায় বাংলাদেশ প্রেস কাউন্সিল এক সেমিনার ও মতবিনিময় সভার আয়োজন করে। মতবিনিময়কালে প্রেস কাউন্সিল চেয়ারম্যান প্রেস কাউন্সিল আইন-১৯৭৪ ও আচরণবিধি এবং তথ্য অধিকার আইন-২০০৯ এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। প্রায় একঘণ্টার বক্তব্যে তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।
তিনি বলেন-কোনো সংগঠন বা প্রতিষ্ঠান আইন ছাড়া চলতে পারে না, সাংবাদিকদের জন্যও আইন আছে। সেই আইন জানতে হবে এবং মানতে হবে। তিনি বলেন-কোনো একটা ঘটনা ঘটল, আপনি দেখলেন এবং যা দেখলেন তাই নিউজ করে দিলেন, সেটা কিন্তু ঠিক নয়। আপনাকে বুঝতে হবে সেই ঘটনাটি যদি রাষ্ট্র বিরোধী হয়, ওই ঘটনা যদি সাম্প্রদায়িকতাকে উস্কে দেয়-অর্থাৎ এমন কোনো রিপোর্ট করা যাবে না যা সমাজ বা রাষ্ট্রের ক্ষতি হয়। সাংবাদিকতা দেশের চতুর্থ স্তম্ভ উল্লেখ করে প্রেস কাউন্সিল চেয়ারম্যান বলেন- সাংবাদিকরা দেশের শত্রু হতে পারে না, সাংবাদিকরা হবে জনগণের বন্ধু। সাংবাদিকতার অতীত ইতিহাস টেনে তিনি বলেন-যখন দেখি অপসাংবাদিকতায় দেশ ছেয়ে গেছে তখন মনটা খারাপ হয়ে যায়। অথচ এক সময় অনেক নাম করা সাংবাদিক ছিলেন যারা ছিলেন দেশের গর্ব। এসময় তিনি মানিক মিয়া, ফজলুল হক সরকার ও আব্দুল গাফ্ফার চৌধুরীসহ বিভিন্ন গুণী সাংবাদিকের নাম উল্লেখ করেন। তিনি বলেন-এশিয়া মহাদেশে বাংলাদেশই প্রথম প্রেস কাউন্সিল আইন পাস করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে প্রথম এই আইনটি পাস করেন। এই আইনে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান প্রেস কাউন্সিলে মামলা করলে বিচারে যদি দেখা যায় সাংবাদিকের ভুল ছিল তাহলে সেই সাংবাদিককে তিরস্কার করা হয়। এর সর্বচ্চো শাস্তি হচ্ছে তিরস্কার। তবে বর্তমানে আইনটি সংশোধনের প্রক্রিয়া চলছে বলে তিনি জানান। প্রেস কাউন্সিল চেয়ারম্যান নাসিম বলেন-সাংবাদিকদের ডাটাবেজ তৈরির জন্য জেলা প্রশাসকদের চিঠি দিয়েছি কিন্তু কয়েকটি জেলার তথ্য পেলেও চাঁপাইনবাবগঞ্জের পাইনি। এসময় তিনি জানান, যারা ৫ বছরের অধিক সময় সাংবাদিকতা করছেন তাদের জন্য শিক্ষাগতযোগতা লাগবে না।

সেমিনারে তথ্য অধিকার আইন-২০০৯ এর বিভিন্ন দিক তুলে ধরেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব ও সরকারের উপসচিব মাসুদ খাঁন। স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্রনাথ উরাঁওয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম সাহিদ এবং সূচনা বক্তব্য দেন জেলা তথ্য অফিসার মো. ওয়াহেদুজ্জামান।